ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯,   কার্তিক ২৮ ১৪২৬

ব্রেকিং:
তূর্ণা এক্সপ্রেসের চালকসহ ৩ জন বরখাস্ত নিহতদের প্রত্যেক পরিবার পাবে ১ লাখ টাকা: রেলমন্ত্রী
সর্বশেষ:
আরমান ও সম্রাটের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা স্বাস্থ্য অধিদপ্তরের ১০ কর্মকর্তার অবৈধ সম্পদের খোঁজে দুদক ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলায় আ. লীগ নেতা মাসুম কারাগারে শিগগিরই পেঁয়াজের মূল্য ক্রয় ক্ষমতার মধ্যে আসবে: শিল্পমন্ত্রী

নিজেই করুন ব্যাংগস কাট

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

পঠিত: ১৪২
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

ব্যাংগস হাল ফ্যাশানের সব নারীদের কাছে খুবই পরিচিত এবং পছন্দের হেয়ার স্টাইল। বিগত কয়েক বছর ধরে ফ্রন্ট হেয়ার স্টাইলের জন্য ব্যাংগস অনেক খানি জায়গা দখল করে আছে। আগে আমরা শুধু এক ধরনের ব্যাংগসের কথাই জানতাম। কিন্তু এর জনপ্রিয়তার কথা মাথায় রেখে হেয়ার স্টাইলিস্টরা কয়েক ধরনের ব্যাংগস এর উদ্ভাবন করেছেন। কারণ সব ধরনের ব্যাংগস সবাইকে মানায় না। যাই হোক আমাদের আজকের মূল প্রসঙ্গে আসা যাক। আজ আমরা দুই ধরনের ব্যাংগস বাসায় কীভাবে করবেন সেটি ধাপে ধাপে জানবো। কেননা সব সময় আমাদের পার্লারে যাবার সময় হয়ে ওঠে না আবার সামর্থ্যে কুলিয়ে নাও উঠতে পারে। তাই বলে চলতি ফ্যাশন থেকে নিজেকে বঞ্চিত করবো তা তো হতে পারে না।

ব্যাংগস গুলো করতে যে যে উপকরণ লাগবেঃ

০১. একটি রাবার ব্যান্ড

০২. চুলের ক্লিপ

০৩. কাঁচি

০৪. স্প্রে বোতল ( চুলে পানি স্প্রে করার জন্য)

০৫. চিরুনি

সাইড সোয়েপ্ট ব্যাংগসঃ

প্রথমে চুল চিরুনি দিয়ে ভালো করে আঁচড়ে নিন যেন কোন জট না থাকে। তারপর সামনের দিকের চুল গুলো চোখের সামনে নিয়ে আসুন। চুল গুলো ডানে অথবা বামে পার্ট করে নিন। আপনি আপনার ব্যাংগসের ঘনত্ব কতটা চান সেটির উপর নির্ভর করে সামনের চুল গুলো সাইডে নিতে হবে। ছবিতে লাল দাগের অংশ টুকুর দিকে লক্ষ্য করলেই বুঝতে পারবেন। চুল গুলো ছবির মত করে নিয়ে বাকি চুল গুলো ক্লিপ দিয়ে আটকে নিন।


এরপর যে চুল গুলো কাটবেন সেগুলো স্প্রে বোতলের পানি দিয়ে ভিজিয়ে নিন। এতে করে আপনার চুল কাটতে সুবিধা হবে। এবার নির্ধারণ করুন আপনার ব্যাংগস এ সবচেয়ে লম্বা চুলটি কতটুকু হবে। ধরে নিলাম চোখের কোণা পর্যন্ত হবে আপনার লম্বা চুলটি।

 

চুল কাটতে হবে মুখের চোয়ালের দিকে অ্যাঙ্গেল করে। চুল গুলো সুইপিং মোশনে কাটার চেষ্টা করতে হবে। আমার কথাটি হয়ত বুঝতে সমস্যা হচ্ছে তাহলে উপরের ছবিটির লাল দাগের দিকে তাকিয়ে দেখুন। লাল দাগ গুলো একটু বাঁকা করে দেখানো হয়েছে। পাশের কালারফুল ছবিতে দেখে নিন কাঁচির অবস্থান। কাঁচিটিও একটু বাঁকা ভাবে ধরা হয়েছে।

চুল গুলো বাঁকা ভাবে ততক্ষণ সাইজ করতে থাকুন যতক্ষণ পর্যন্ত না আপনি আপনার কাংক্ষিত লেংথ পাচ্ছেন।

 

কালারফুল ছবিটিতে এক নজরে দেখে নিন কাটা চুলের শেষ প্রান্ত দেখতে কেমন হওয়া উচিত। এরপর চিরুনি দিয়ে আঁচড়ে দেখুন তো ব্যাংস যেমনটি চেয়েছিলেন ঠিক তেমনটি পেয়েছেন কিনা।

ব্লাণ্ট ব্যাংগসঃ

image09

এই কাটটি লম্বা চুলের মেয়েদের বেশ ভালো মানাবে। প্রথমে চুল চিরুনি দিয়ে আঁচড়ে নিয়ে সামনের চুল যেগুলো কাটতে চান সেগুলো বাদে বাকি গুলো পনি টেইল করে নিন। সামনের চুল গুলো আঁচড়ে সামনের দিকে মানে কপালের উপরে রাখুন। তারপর পানি দিয়ে ভিজিয়ে নিন। চুলের অবস্থান নীচের ছবিতে দেখে নিন।

 

এই কাটে চুল গুলো সাধারণত কপালের উপর ছড়িয়ে থাকে। তাই আপনি হিসাব করে নিন কত টুকু চুল আপনি কাটবেন। তবে আপনার এই কাজটি আমি একটু সহজ করে দিচ্ছি। চেষ্টা করবেন ভ্রু পর্যন্ত চুল গুলো রাখতে। এতে কপালের উপর চুল গুলো ছড়িয়ে থাকলে দেখতেও ভালো লাগবে আবার আপনার বিরক্তির কোন কারণ হবে না। এবার সামনের চুল গুলো সব একসাথে করে নিয়ে কম চুল হলে আঙ্গুলের ফাঁকে চেপে ধরুন। কিন্তু যদি ঘন চুল হয় তাহলে চিরুনিকে দিক নির্দেশনা হিসেবে ব্যবহার করে চুল কাটুন। ছবির দিকে তাকালেই আপনি ব্যাপারটা বুঝতে পারবেন। এবার সোজা করে চুল গুলো কেটে ফেলুন। হয়ে গেল আপনার ব্লাণ্ট ব্যাংগস।

 

প্রত্যেক কাজের জন্য অনুশীলন খুব জরুরী। প্রথম প্রথম একটু সমস্যা হতে পারে কিন্তু নিয়মিত প্র্যাকটিসের মাধ্যমে আপনি হতে পারেন এই কাজে পারদর্শী।