ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

নিষিদ্ধ হচ্ছে অ্যানড্রয়েড ফোনের কল রেকর্ড সুবিধা

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।


প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের দৈনন্দিন জীবনযাত্রাতে যেমন পরিবর্তন এসেছে তেমনি পরিবর্তন এসেছে ফোনে। এখন কমবেশি সবার হাতেই অ্যানড্রয়েড ফোন। নানা ফিচারের সমারোহ এই অ্যানড্রয়েড ফোনে রয়েছে কল রেকর্ড সুবিধা। জীবনের প্রয়োজনে এই কল রেকর্ড অপশনটি যেমন কিছু ক্ষেত্রে অতিগুরুত্বপূর্ণ তেমনি কিছু ক্ষেত্রে রয়েছে এর ক্ষতিকর দিক। তাই গুগল অ্যানড্রয়েড ফোনের কল রেকর্ড সুবিধা নিয়ে কিছু বিধিনিষেধ চালু করতে যাচ্ছে।

 

আগামী ১১ মে থেকে অ্যান্ড্রয়েড ফোনে যে কোনো বাহ্যিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে কল রেকর্ডিং করা নিয়ে বিধিনিষেধ চালু করতে চলেছে গুগল। অর্থাৎ ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফটওয়ার না থাকলে বাইরের কোনো অ্যাপ নতুন করে ডাউনলোড করে রেকর্ড করা যাবে না কথোপকথন। এখনো সেভাবে ঘোষণা না করলেও বিষয়টি প্রায় পাকা হয়ে গেছে বলেই খবর বিশ্বের অন্যতম প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থা সূত্রে।


 
দীর্ঘদিন ধরেই এই ধরনের অ্যাপ নিয়ে আপত্তি শোনা যাচ্ছিল গুগলের পক্ষ থেকে। অ্যানড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষের তরফ থেকে সাফ করে দেওয়া হয় যে গ্রাহকদের গোপনীয়তা ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দিতে চায় তারা। তবে তারপরেও এত দিন পর্যন্ত এপিআই ব্যবস্থার মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। এ বার সেই ব্যবস্থাটিও বন্ধ হয়ে যেতে চলেছে।
 

উল্লেখ্য, বেশকিছু দেশে ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে এই দেশগুলোতে বিষয়টি নিয়ে বেশকিছু দিন ধরেই নানা আইনি জটিলতায় জড়িয়ে ছিল গুগল। 

 

তাই এই পদক্ষেপের মধ্য দিয়ে এ ধরনের আইনি জটিলতা থেকেও মুক্তি পাবে গুগল। তবে শাওমি, স্যামসং, ওয়ান প্লাস ও অপ্পোর মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ড করার ব্যবস্থা রয়েছে। তাই এ ফোনগুলোতে এই পরিষেবা ১১ মের পরেও স্বাভাবিকভাবেই কাজ করবে।

এই বিভাগের আরো খবর