Berger Paint

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭

ব্রেকিং:
শিগগিরই ঢাকায় আসছেন রিসেপ তাইপ এরদোয়ান কুষ্টিয়ায় বিষাক্ত মদপানে প্রাণ গেল ৩ যুবকের নির্মাতা দেবাশীষ বিশ্বাস কারাগারে আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত বদলির কারণে উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয় :প্রধানমন্ত্রী ট্রাম্পের নির্বাচনী প্রচারণার ওয়েবসাইট হ্যাকড
সর্বশেষ:
করোনায় আক্রান্ত হলেন ফিফা প্রেসিডেন্ট হাজী সেলিমের ছেলে ইরফান ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে যে কোনো হুমকি মোকাবিলায় সেনাসদস্যদের প্রস্তুত থাকার আহ্বান তুর্কি-ইসরাইলি পতাকায় আগুন আর্মেনীয়দের হাজী সেলিমের দখলে থাকা অগ্রণী ব্যাংকের জমি উদ্ধার ইরফান সেলিম ও তার সহযোগীর বিরুদ্ধে আরও ৪ মামলা

নুরের বিরুদ্ধে এবার ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

পঠিত: ১৭৫
ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী পুনরায় ডিজিটাল নিরাপত্তা আইনে ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনাল আদালতে একটি মামলা দায়ের করেছেন । আদালত মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কে বিষযটি তদন্তের আদেশ দিয়েছেন।


বুধবার (১৪ অক্টোবর) বিকালে সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মোহাম্মদ আসসামস জগলুল হোসেন ডিজিটাল নিরাপত্তা আইনে ২৫ (১)/ক, ২৯ (১) ও ৩১ (২) ধারায় মামলার আবেদন গ্রহণ করে তদন্তের এ আদেশ দেন। পেশকার শামীম আল মামুন প্রতিদিনের চিত্রকে মামলা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গত রোববার রাত্রে ফেসবুক লাইভ-এ এসে তিন সপ্তাহ আগে তাদের বিরুদ্ধে করা ধর্ষণ মামলা নিয়ে কথা বলেন ঢাবি ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নূর। ব্যাক্তি নূর সেসময় সেই শিক্ষার্থীকে নিয়ে অশালিন ভাষায় আপত্তিকর মন্তব্য করেছেন বলে অভিযোগ এনেছে নারী নেত্রী ও মানবাধিকার কর্মীরা।


অভিযোগকারী ছাত্রী মামলায় উল্লেখ করেন, আসামি নূর একজন আইন অমান্যকারী, বাকপটু ও ধূর্ত ব্যক্তি। তিনি প্রায় সময় সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভ-এ এসে  আইনবহির্ভূত, মনগড়া, রাষ্ট্র ও সরকার বিরোধী অসত্য, অর্থহীন ও উস্কানিমূলক বক্তব্য অযথা কারণ বিহীন নিজেকে জাহির করে ভাইরাল করার জন্য এভাবে প্রকাশ করে থাকেন।

 

গত সোমবার (১২ অক্টোবর) দুপুর আড়াইটার সময় নূর ব্যাক্তিগত ফেসবুক আইডি থেকে একটি ভিডিও প্রকাশ করেন, যেখানে আমাকে দুশ্চরিত্রা বলা হয়েছে, যা একটি মেয়ের জন্য সবচেয়ে অপমানজনক শব্দ। এ ধরনের উসকানিমূলক বক্তব্য সমাজে প্রভাব ফেলে এমনকি অস্থিরতা, শত্রুতা, ঘৃণা, বিশৃঙ্খলা সৃষ্টি করে। ব্যাপক আইন-শৃঙ্খলার অবনতি ঘটায়। বিশেষ করে আমার (ছাত্রী) সুনাম ক্ষুণ্ণ ও মানহানি করে। ডিজিটাল নিরাপত্তা আইনে এ সকল কর্মকান্ড শাস্তিযোগ্য অপরাধ।

আরো পড়ুন:

মুচলেকা দিয়ে ছাড়া পেলেন নুর

 

এই মামলায় পরোয়ানা জারি করে অভিযুক্তকে গ্রেফতার করে ন্যায়বিচার চেয়ে আদালতের কাছে আবেদন করেন অভিযোগকারী। এদিকে শুনানি শেষে বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআইকে তদন্তের নির্দেশ প্রদান করে।

এই বিভাগের আরো খবর