Berger Paint

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

ব্রেকিং:
বিশ্বে করোনায় মৃত ৩ লাখ ৪১ হাজার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
সর্বশেষ:
চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ নিম্ন আদালতের ২ বিচারকের করোনা শনাক্ত : আইনমন্ত্রী সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদ আজ করোনায় সশস্ত্র বাহিনীর ১০ জনের মৃত্যু হয়েছে

নেদারল্যান্ডে মহানবীকে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রতিযোগিতার আয়োজন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৯  

পঠিত: ১৪৬৭
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

প্রথম দফায় বিরত ছিলেন নেদারল্যান্ডের ইসলামবিরোধী এমপি গার্ট উইল্ডার্স। কিন্তু এক বছরেরও বেশি সময় পরে আবার তিনি তার পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছেন। তিনি মহানবী হযরত মুহাম্মদ (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্রের প্রতিযোগিতা আয়োজন করছেন। শনিবার তিনি এমন ঘোষণা দিয়েছেন। দিনশেষে তিনি একটি পোস্ট দিয়েছেন টুইটারে। তাতে উইল্ডার্স লোকজনকে এই প্রতিযোগিতায় মহানবী (স.)কে নিয়ে আঁকা ব্যাঙ্গচিত্র পাঠানোর আহ্বান করেছেন। নেদারল্যান্ডসের সবচেয়ে বড় বিরোধী দলীয় এই নেতা টুইটে লিখেছেন, সহিংসতা ও ইসলামি ফতোয়াকে কাটিয়ে মুক্ত মত প্রকাশ হতেই হবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গার্ট উইল্ডার্স গত বছর আগস্টে একই রকম একটি প্রতিযোগিতা বাতিল করেন। ওই সময় এ প্রতিযোগিতা আয়োজন করার জন্য তাকে হত্যার পরিকল্পনা করেছেন, এমন অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছিল পুলিশ। তারপরই তিনি প্রতিযোগিতা বাতিল করেন। গত বছর তার এমন কর্মকাণ্ডের ভয়াবহ প্রতিবাদ হয় পাকিস্তানে। ইসলামপন্থি দল তেহরিকে লাব্বাইক এর আয়োজন করেছিল। তারা নেদারল্যান্ডসের সঙ্গে সব ইসলামিক দেশকে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছিল।

উল্লেখ্য, মহানবী (স.)কে নিয়ে কল্পিত ছবি বা কার্টুন আঁকা ইসলামে পুরোপুরি নিষিদ্ধ। বেশির ভাগ মুসলিম তাকে নিয়ে ব্যাঙ্গচিত্রকে অপরাধ হিসেবে দেখে থাকেন। ২০০৫ সালে নেদারল্যান্ডেরই পত্রিকা জিল্যান্ডস-পোস্টেন মহানবী (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করে। তার প্রতিবাদে ফুঁসে ওঠে মুসলিম বিশ্ব। ওই পত্রিকার সম্পাদক কার্টুনিস্ট কার্ট ওয়েস্টারগার্ডকে হত্যার চেষ্টা করা হয় কয়েকবার। এর দশ বছর পরে ইসলামপন্থি দু’জন ব্যক্তি প্যারিসে শার্লি হেবডো ম্যাগাজিন অফিসে হত্যা করে ১২ জনকে। তারাও মহানবী (স.)কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করেছিল।
 

 

এই বিভাগের আরো খবর