ঢাকা, শুক্রবার   ২৯ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮

ব্রেকিং:
সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
অবশেষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘দুর্নীতি’র তদন্ত করছে ‘দুদক’ ২য় ডোজের টিকা প্রয়োগ শুরু, পাবে ৮০ লাখ মানুষ মোহনবাগানের দায়িত্ব ছাড়লেন সৌরভ গাঙ্গুলি চাকরি হারালেন বার্সা কোচ কোম্যান রায়পুরায় দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ অ্যাপস ছাড়া চুক্তিভিত্তিক রাইড শেয়ারে কঠোর ব্যবস্থা: বিআরটিএ সাবার জ্ঞাতার্থে বিশেষ অবগতি: শরীফুল ইসলাম, প্রতিদিনের চিত্র পত্রিকার`প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ আর কাজ করছেন না। অতএব, তার সাথে পত্রিকা সংশ্লিষ্ট বিষয়ে যোগাযোগ না করার জন্য অনুরোধ করা হল।

পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসছে আজ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

আজ বসানো হচ্ছে পদ্মা সেতুর ৩২তম স্প্যান মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর বসানো হবে এই ৩২তম স্প্যান। এর আগে গত চার মাস আগে বসানো হয়েছিল সেতুর ৩১তম স্প্যান।

 

৩২তম স্প্যান সেতুতে বসানো হলে এই সেতুর দৈর্ঘ্য হবে ৪ হাজার ৮০০ মিটার (প্রায় ৫ কিলোমিটার)। গত মাসে ৫টি স্প্যান খুঁটির ওপর বসানোর কথা থাকলেও পদ্মায় প্রচণ্ড স্রোত থাকার কারনে একটি ’স্প্যান’ও বসানো সম্ভব হয়নি।

 

এখন পদ্মায় ‘বন্যার পানি’ অনেকটা কমে গেছে এবং এই পানি কমার সাথে সাথে নদীর স্রোতের তীব্রতাও স্বাভাবিক গতিতে ফিরে এসেছে। আর সে কারনেই পদ্মা সেতুর নির্মাণ কাজ করাতে এখন আর সমস্যা নেই। পদ্মা সেতুতে সর্বমোট ৪২টি খুঁটি বসানো হবে। ৪২টি খুঁটির মধ্যে ’মাওয়া’ ও ‘জাজিরা’ দুই প্রান্তেই ২১টি করে খুঁটি বসবে । আর এই ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

 

গত মে মাস পর্যন্ত ’জাজিরা’ প্রান্তে সেতুর ২৮টি স্প্যান বসানো হয়েছে। আজ ২৯তম স্প্যান বসানো হলে ’জাজিরা’ প্রান্তে একসঙ্গে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার কাজ সম্পন্ন হবে। আর ’মাওয়া’ প্রান্তে আজ শনিবার ৩২টি স্প্যানে সেতুর ৪ হাজার ৮০০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার সেতুর কাজ সম্পন্ন হতে যাচ্ছে।

 

এই বিভাগের আরো খবর