ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসছে আজ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

আজ বসানো হচ্ছে পদ্মা সেতুর ৩২তম স্প্যান মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর বসানো হবে এই ৩২তম স্প্যান। এর আগে গত চার মাস আগে বসানো হয়েছিল সেতুর ৩১তম স্প্যান।

 

৩২তম স্প্যান সেতুতে বসানো হলে এই সেতুর দৈর্ঘ্য হবে ৪ হাজার ৮০০ মিটার (প্রায় ৫ কিলোমিটার)। গত মাসে ৫টি স্প্যান খুঁটির ওপর বসানোর কথা থাকলেও পদ্মায় প্রচণ্ড স্রোত থাকার কারনে একটি ’স্প্যান’ও বসানো সম্ভব হয়নি।

 

এখন পদ্মায় ‘বন্যার পানি’ অনেকটা কমে গেছে এবং এই পানি কমার সাথে সাথে নদীর স্রোতের তীব্রতাও স্বাভাবিক গতিতে ফিরে এসেছে। আর সে কারনেই পদ্মা সেতুর নির্মাণ কাজ করাতে এখন আর সমস্যা নেই। পদ্মা সেতুতে সর্বমোট ৪২টি খুঁটি বসানো হবে। ৪২টি খুঁটির মধ্যে ’মাওয়া’ ও ‘জাজিরা’ দুই প্রান্তেই ২১টি করে খুঁটি বসবে । আর এই ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

 

গত মে মাস পর্যন্ত ’জাজিরা’ প্রান্তে সেতুর ২৮টি স্প্যান বসানো হয়েছে। আজ ২৯তম স্প্যান বসানো হলে ’জাজিরা’ প্রান্তে একসঙ্গে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার কাজ সম্পন্ন হবে। আর ’মাওয়া’ প্রান্তে আজ শনিবার ৩২টি স্প্যানে সেতুর ৪ হাজার ৮০০ মিটার বা প্রায় ৫ কিলোমিটার সেতুর কাজ সম্পন্ন হতে যাচ্ছে।

 

এই বিভাগের আরো খবর