Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭

ব্রেকিং:
অবৈধদের নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনছেন বাইডেন
সর্বশেষ:
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণে বিচারক প্রত্যাহার আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী

পৌর নির্বাচন: প্রার্থী চূড়ান্ত করতে গণভবনে বৈঠক আজ

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচন। ৬১টি পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ৩১২ জন। প্রতিটি পৌরসভায় গড়ে আওয়ামী লীগের পাঁচ জনের অধিক দলীয় মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। দল মনোনীত একক প্রার্থী চূড়ান্ত করতে আজ শুক্রবার বিকাল ৪টায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

তৃণমূল থেকে পাঠানো তালিকার বাইরে ‘দায়িত্বপ্রাপ্ত’ কেন্দ্রীয় নেতাদের সুপারিশে অর্ধশতাধিক প্রার্থী দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করেছেন। আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য জানান, কোনো যোগ্য প্রার্থী যেন বঞ্চিত না হয়, সেজন্যই কেন্দ্রীয় নেতাদের সুপারিশে মনোনয়নের জন্য আবেদনপত্র কেনার সুযোগ রাখা হয়েছিল। এতে প্রার্থীর সংখ্যা কিছুটা বেড়েছে।

 

প্রথম ধাপের ২৫টি পৌরসভায় আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র কিনেছিলেন ১০৬ জন। জানা গেছে, মনোনয়নে ক্ষেত্রে স্থানীয় প্রভাবশালী নেতাদের বলয় ভাঙতে পৌরসভার দ্বিতীয় ধাপের নির্বাচনে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র বিতরণে নতুন কৌশল নেয় আওয়ামী লীগ। তৃণমূল থেকে পাঠানো তালিকার বাইরে মনোনয়নের জন্য আবেদনপত্র কেনার বিষয়ে যে বিধিনিষেধ ছিল, তা শর্তসাপেক্ষে শিথিল করে দলটি।

 

আরো পড়ুন: ফের লকডাউনে ফিরছে বিশ্ব

 

খোঁজ নিয়ে জানা গেছে, তালিকার বাইরে ফরম সংগ্রহের জন্য শতাধিক মনোনয়নপ্রত্যাশী বিভিন্ন কেন্দ্রীয় নেতার দ্বারস্থ হয়েছিলেন। এর মধ্যে অর্ধশতাধিক প্রার্থী কেন্দ্রীয় নেতাদের সুপারিশের ভিত্তিতে মনোনয়ন ফরম সংগ্রহ করে তা জমা দিয়েছেন। আওয়ামী লীগের একটি সূত্র জানায়, আজ শুক্রবারের মনোনয়ন বোর্ডের সভায় ‘দায়িত্বপ্রাপ্ত’ কেন্দ্রীয় নেতাদের সুপারিশে মনোনয়নের জন্য আবেদনপত্র ক্রয় করা নেতাদের তালিকা আলাদাভাবে উপস্থাপন করা হবে।

এই বিভাগের আরো খবর