ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

প্রতিদিন ওমরাহ পালন করছেন ২ লক্ষাধিক মুসল্লি

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 
বিত্র রমজান মাসের প্রথম দিন থেকে এ পর্যন্ত পবিত্র ওমরাহ হজ পালন করেছেন ৪০ লাখেরও বেশি মুসল্লি। আর এখনো প্রতিদিন দুই লাখের বেশি ধর্মপ্রাণ মুসল্লি ওমরাহ পালন করছেন।

 

সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ক্রাউড ম্যানেজমেন্ট বিভাগ বলছে, ইতিমধ্যেই পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকে এ পর্যন্ত প্রায় ৪০ লাখেরও বেশি মুসল্লির ওমরাহ হজ পালনের ব্যবস্থা ও নিরাপত্তা নিশ্চিত করেছে তারা।  

 

ক্রাউড ম্যানেজমেন্ট বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ওসামা আল-হুজাইলি জানান, রমজান মাসের প্রথম দিন থেকে এ পর্যন্ত ৪২ লাখ মুসল্লি ওমরাহ হজ পালনের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশ করেছেন।

 

তিনি আরও জানান, মুসল্লিদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে, গ্র্যান্ড মসজিদে ঢোকা সব মুসল্লিকে সুরক্ষিত রাখতে এবং বয়স্ক ও প্রতিবন্ধকতাসম্পন্ন ব্যক্তিদের সাহায্য করতে কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।

 

করোনার ধকল কাটিয়ে আগের রূপে ফিরেছে পবিত্র নগরী মক্কা। দুই বছরের বেশি সময় পর ওমরাহ পালনের সুযোগ পাওয়ায় সৌদি আরবের এ শহরটিতে ঢল নেমেছে মুসল্লিদের। তিল ধারণের ঠাঁই নেই মসজিদুল হারামে।

 

ওমরাহ পালনের সুযোগ পাওয়ায় সন্তুষ্ট বাংলাদেশিরাও। গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে আরও বেড়েছে মুসল্লিদের ভিড়। পবিত্র রমজান মাসে মহান আল্লাহর নৈকট্যলাভের আশায় মুসল্লিদের ঢল নেমেছে মক্কা ও মদিনায়। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিদিনই ওমরাহ পালনে যাচ্ছেন অসংখ্য মানুষ।  

 

মুসল্লিদের চাপ বাড়ায় নানা ব্যবস্থা নিয়েছে সৌদি প্রশাসন। পবিত্র কাবা চত্বরের ভিড় এড়াতে ইতেমারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে করতে হয় আবেদন। অনুমতি ছাড়া মক্কায় তাওয়াফ ও মদিনায় জিয়ারত করলে গুনতে হবে ১০ হাজার রিয়াল জরিমানা।   

 

এছাড়াও মদিনায় মসজিদে নববীতে রওজা জিয়ারতে পাঁচ বছর বয়সের নিচে কেউ প্রবেশ করতে পারবে না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।