ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১১ ১৪২৮

ব্রেকিং:
আজ থেকে বিমানবন্দরে করোনা টেস্ট রোহিঙ্গাদের ফেরানোর পরিবেশ তৈরি করতে হবে মিয়ানমারকে দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন ভার্সন`-এ প্রতিনিধি নিয়োগ পেতে আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা হল। নিয়োগ পেতে কেউ অসদুপায়ে আর্থিক লেন-দেন করে থাকলে তার জন্য কর্তৃপক্ষ (প্রকাশক ও সম্পাদক) দায়ী থাকবেনা।
সর্বশেষ:
জাতিসংঘের সামনে আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ নিষিদ্ধ ৮ খেলোয়াড় নিয়ে দল ঘোষণা ব্রাজিলের মমেক ও রামেকে আরও ১১ জনের মৃত্যু বিশ্বে করোনায় আক্রান্ত ২৩ কোটি ছাড়াল

প্রাথমিকে প্রতিদিন দুই শ্রেণির ক্লাস, আসছে মৌলিক রুটিন

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর করোনা মহামারি পরিস্থিতি ক্রমে শিথিল হওয়ায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের স্কুল-কলেজ খুলতে যাচ্ছে। স্কুল খোলার পর শ্রেণিকক্ষে পাঠদান কীভাবে চলবে, এরই একটি মৌলিক ক্লাস রুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 

আগামী সপ্তাহে সে রুটিন অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করার কথা রয়েছে। সংশ্লিষ্ট মাধ্যমে এ তথ্য জানা গেছে।

 

প্রাথমিক শিক্ষার রুটিনে বলা হয়েছে, প্রতিদিন দুটি শ্রেণির শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে ক্লাস করানো হবে। সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হয়ে বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে ক্লাস কার্যক্রম। সকাল শিফটের শুরুতে ও দুপুর শিফটের শুরুতে দশ মিনিট করে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতামূলক আলোচনা করতে শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের প্রবেশ করতে বলা হয়েছে।

 

প্রথম সপ্তাহে উল্লিখিত রুটিন অনুযায়ী চতুর্থ শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে পাঠদান পরিচালনা করতে হবে। পরবর্তী সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পরিবর্তে যথাক্রমে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে পাঠদান কার্যক্রম চলবে।

 

স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান পরিচালনা করার ক্ষেত্রে শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষের সংখ্যা কম হলে উপরোল্লিখিত রুটিন অনুসরণ করে একাধিক শিফটে শ্রেণি পাঠদান পরিচালনা করতে হবে।

এই বিভাগের আরো খবর