ঢাকা, সোমবার   ০১ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭

ব্রেকিং:
পুলিশি হামলা’র প্রতিবাদে আজ সারাদেশে ছাত্রদলের সমাবেশ
সর্বশেষ:
করোনার টিকা নিলেন নরেন্দ্র মোদি শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ আজ থেকে ২ মাস ইলিশ অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধ

ফেসবুক-ইউটিউবকে আল জাজিরার কনটেন্টটি সরিয়ে নিতে চিঠি

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  


বিশ্বব্যাপী বিতর্কিত আল জাজিরার প্রতিবেদনটি সরিয়ে নিতে দুটি সামাজিক যোগাযোগমধ্যম ইউটিউব এবং ফেসবুকের কাছে চিঠি দিয়েছে বিটিআরসি। বুধবার (১৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের নির্দেশনার পরমূহুর্তে এ সিদ্ধান্ত নেয় সংস্থাটি। বিষয়টি নিয়ে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

 

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র গণমাধ্যমকে বলেন, বাংলাদেশকে নিয়ে আল জাজিরার বিতর্কিত কনটেন্টটি সরিয়ে নিতে আমরা ফেসবুক এবং ইউটিউবের কাছে মেইল পাঠিয়েছি। আদালতের নির্দেশনাকে সম্মান জানাবে প্রত্যাশা সুব্রত রায়ের। তবে গণমাধ্যমকর্মীদের আলাপন সময়কাল পর্যন্ত
ইমেলের উত্তর পাইনি বলেন জানান তিনি।

 

এর আগে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ সকল মাধ্যমে থেকে বিটিআরসিকে প্রতিবেদনটি সরিয়ে নেওয়ার নির্দেশ দেন।

 

আর জাজিরার ওই প্রতিবেদনের প্রতিবাদে গত গত ৮ ফেব্রুয়ারি কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির সম্প্রচার বন্ধ এবং ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন' প্রতিবেদনটি ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

 

অন্যদিকে, বাংলাদেশ ও সরকারের সুনাম ক্ষুণ্ণ করে আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা টেলিভিশনে তথ্য চিত্র প্রচার করার দায়ে শায়ের জুলকারনাইন সামি ও ডেভিড বার্গম্যানসহ চার জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করেছে বঙ্গবন্ধু ফাউন্ডেশন।

 

ঢাকা মহানগর হাকিম আশেক ইমামের আদালতে  দেশবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে আল জাজিরায় তথ্যচিত্রের প্রধান চরিত্র জুলকারনাইন ওরফে সামিসহ ৪ জনের বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে মামলার আবেদন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি এডভোকেট মশিউর মালেক।

 

মামলায় আরও উল্লেখ করা হয় আল জাজিরায় প্রচারিত তথ্য চিত্রে বাংলাদেশ সেনাবাহিনীর বিরুদ্ধে ইসরাইল থেকে যে গোয়েন্দা সরঞ্জাম কেনার বিষয়ে অভিযোগ তোলা হয়েছে তার পক্ষে সুনির্দিষ্ট প্রমাণ উপস্থাপন করতে পারেনি গণমাধ্যমটি।

 

উল্লেখ্য, মামলার অন্য আসামিরা হলেন- ডেভিড বার্গম্যান, আল জাজিরা টেলিভিশনের ডিরেক্টর জেনারেল মোস্তেফা স্যোউয়াগ ও নেত্র নিউজের প্রধান সম্পাদক তাসনিম খলিল।

এই বিভাগের আরো খবর