ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮

ব্রেকিং:
ঢাকামুখী মানুষের স্রোত কক্সবাজারে রোহিঙ্গা নেতা গুলিবিদ্ধ
সর্বশেষ:
মেজর সিনহা হত্যার এক বছর আজ টানা বৃষ্টিতে বাগেরহাটে পানিবন্দি লাখো মানুষ, ভেসে গেছে ১৭ হাজার চিংড়ির খামার

বনবিহারের ভূমি বেদখলের প্রতিবাদে গুইমারায় বিক্ষোভ মিছিল

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।

 

রাঙ্গামাটির লংগদু উপজেলা আটারকছড়া ইউনিয়নের আর্যগিরি বন বিহারের জমি বেদখল ও বিহার অধ্যক্ষকে হয়রানি ও উচ্ছেদের প্রতিবাদে খাগড়াছড়ি জেলার গুইমারাতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার (১৭ জুলাই ২০২১খ্রিঃ) দুপুর ১২টায় বৌদ্ধ ধর্মীয় সম্প্রদায়ের দায়ক-দায়িকাবৃন্দের ব্যানারে এটি অনুষ্ঠিত হয়। সমাবেশে স্থানীয় শিক্ষার্থী পাইয়ু মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন কলেজ শিক্ষার্থী অনিমেষ চাকমা।

 

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের নির্মূল করতে প্রতিনিয়ত ভূমি বেদখল, উচ্ছেদসহ নানা ষড়যন্ত্র চলেছে। ধর্মীয় প্রতিষ্ঠান পর্যন্ত উচ্ছেদের হাত থেকে রক্ষা পাচ্ছে না। লংগদু উপজেলার ডানে আটারকছড়া আর্যগিরি বনবিহারের জমি বেদখল করে বিহারের জায়গাটি বাঙালিরা ভোগ-দখল করার চেষ্টা চালাচ্ছে।

 

বক্তারা সমাবেশে ৪টি দাবি পেশ করেন। দাবিগুলো হলো:

০১) অবিলম্বে পাহাড় থেকে সেনা শাসন প্রত্যাহার করতে হবে; ০২) পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ধ্বংস ও ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধ করতে হবে; ০৩) লংগদু উপজেলার ডানে আটরকছড়া আর্যগিরি বনবিহারের জমি বেদখল ও বিহার অধ্যক্ষকে হয়রানি বন্ধ করতে হবে এবং ০৪) পাহাড়ে বাঙ্গালি এবং সেনাবাহিনী কর্তৃক জোরপূর্বক দখলকৃত জমি পাহাড়িদের ফেরত দিতে দিতে হবে।

এই বিভাগের আরো খবর