Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭

ব্রেকিং:
‘এসপির ত্রিমুখী নিশ্ছিদ্র ছকেই মেজর সিনহার নৃশংস হত্যাকাণ্ড’ ৯৪ বছরের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় ভারতে করোনা শনাক্ত ২২ লাখ ছাড়াল, ৪৪ হাজারের বেশি মানুষ করোনা রোগী শনাক্তের সংখ্যা ২ কোটি ছাড়াল, মৃত ৭ লাখ ৩৪ হাজার
সর্বশেষ:
কসবায় ব্যবসায়ী জনি ও অন্ধ ভিক্ষুক হত্যার প্রধান আসামীসহ আট খুনি রামগড়ে ইউএনডিপি`র অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ অনিরাপদ মাস্ক কেনার দায়ে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে মামলা ৩০ কোটি ডলারের ক্ষতিতে চামড়া শিল্প ভারতে ৪ মাস জেল খেটে দেশে ফিরলো তাবলিগ জামাতের ১৭ সদস্য

বন্যার পানিতে ভাসছে সাভার-আশুলিয়ার শিল্পাঞ্চল

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৩১ জুলাই ২০২০  

পঠিত: ৬৬
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

এক সপ্তাহের বেশি সময় ধরে বন্যার পানিতে ভাসছে সাভার-আশুলিয়ার শিল্পাঞ্চলের নতুন নতুন এলাকা। সাভারের অধিকাংশ গ্রামই বন্যার কবলে।

বাড়িসহ বাজার, কৃষি জমি, রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট পানিতে তলিয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে রয়েছে এই অঞ্চলের কয়েক লাখ মানুষ। বন্যাকবলিত এলাকায় নলকূপ তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। নিরাপদ আশ্রয় খুজতে বাড়ি ছাড়তে হচ্ছে অনেককেই।

আর এই তিন নদীর পার্শ্ববর্তী সাভার ও ধামরাইয়ের ২৮টি ইউনিয়নের মধ্যে অন্তত ২০টি ইউনিয়ন বন্যাকবলিত হয়ে পড়েছে। সাভারের ধামসোনা, শিমুলিয়া ও ভাকুর্তা ইউনিয়নের বেশ কিছু বন্যা দুর্গত এলাকার মানুষ চরম দুর্ভোগের মধ্যে জীবনযাপন করছে। একদিকে করোনা মহামারি অন্যদিকে বন্যায় উপার্জন বন্ধ হয়ে বিশুদ্ধ পানি ও খাবার সংকটে রয়েছেন তারা।

ধামসোনা ইউনিয়নের পশ্চিম বাইপাইল এলাকার একজন গরু খামারি বলেন, বন্যায় তার বাড়ি ও গরুর খামারে পানি উঠেছে। ৪২টি গরু নিয়ে তিনি বিপাকে রয়েছেন। ৩২টি গরু নিয়ে বাড়ির ছাদে অবস্থান নিয়েছেন। নলকূপ পানিতে তলিয়ে যাওয়ায় অন্য বাসা থেকে পানি খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে।

আশুলিয়ার পশ্চিম বাইপাইল এলাকার একজন কাঁচামাল ব্যবসায়ী বলেন, ‘বন্যার পানি স্বচ্ছ থাকার কথা। কিন্তু আমাদের এলাকায় পনির রং কালো। পানি থেকে দুর্গন্ধ আসছে। বিষাক্ত কালো পানিতে আমরা বন্দী হয়ে পড়েছি।’

বিষাক্ত বর্জ্য বন্যার পানিতে মিশে ডায়রিয়া, আমাশা, টাইফয়েড ও জন্ডিসের মতো পানিবাহিত রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা করছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইসএফপিও) ডা. সায়েমুল হুদা।

জেলা প্রশাসক শহিদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, সমস্যাগুলো নিয়ে এলাকাবাসী আমাদের বরাবর আবেদন করলে আমরা ইউএনও, এসি (ল্যান্ড) ও জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে সরকারের কাছে প্রয়োজনীয় প্রস্তাব পাঠাব। সাভার ও ধামরাইয়ের বেশ কিছু এলাকায় বন্যা হয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী বন্যাকবলিত এলাকায় ত্রাণ দেওয়া হবে।

 

 

 

এই বিভাগের আরো খবর