Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭

ব্রেকিং:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প! চির নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অস্ত্র মামলায় সাহেদ করিমের যাবজ্জীবন কারাদণ্ড ২৪ বলে ৮২, ৯ বলে ৭ ছক্কা, নতুন রেকর্ড আইপিএলে এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগ নেতা রাজনও গ্রেফতার এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : রনি ও রবিউল গ্রেফতার ৭৪-এ পা রাখলেন শেখ হাসিনা
সর্বশেষ:
সৌদিতে শিডিউল ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলার রায় আজ কাশ্মীর সীমান্তে পাক-ভারত উত্তেজনা, এক সেনা নিহত

বাংলাদেশের অর্থনীতির অবস্থা এখন তুলনামূলক ভালো: প্রধানমন্ত্রী

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০  

পঠিত: ৭৪
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা ভাইরাস মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো ক্ষতিগ্রস্ত হলেও বাংলাদেশের অর্থনীতি এখনও কম-বেশি ভালো অবস্থানে রয়েছে।

 

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাজেট ঘোষণা করেছি, জানি না কতদূর বাস্তবায়ন করতে পারব, তবে আমাদের প্রস্তুতি নিতে হবে। সবকিছু যদি ঠিকঠাক মত যায় তাহলে আমরা অবশ্যই সম্পূর্ণ অর্জন করতে সক্ষম হব। যদি তা না হয় তবে সেটি আমরা দেখব… আমরা কোনভাবেই পিছপা হব না। আমরা আমাদের অর্থনীতির চাকা চালু রাখতে জাতীয় বাজেট দিয়েছি।

সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যদের সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

অনেকেই ধারনা করেছিলেন যে এ করোনা মহামারিতে রেমিট্যান্স কমে যেতে পারে, কিন্তু এ ক্ষেত্রে বিপরীত প্রবণতা দেখা গেছে। করোনা ভাইরাসের কারণে প্রবাসীরা কিছুটা সমস্যার মুখোমুখি হচ্ছেন এবং তাদের অনেককে দেশে ফিরতে হয়েছে।

 

আমাদের রেমিট্যান্স বৃদ্ধি পেয়ে এখন ৩৯.৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, রেমিট্যান্সের জন্য আমরা দুই শতাংশ বিশেষ প্রণোদনা দিচ্ছি, আমাদের বিদেশি রিজার্ভ এখন ভালো অবস্থানে রয়েছে, বলেন প্রধানমন্ত্রী।

 

করোনা মহামারী সঙ্কটের শুরু থেকেই সরকার সব চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে চেয়েছে। সীমিত আকারে ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য প্রণোদনা প্যাকেজও ঘোষণা করেছে সরকার।

 

দেশে দীর্ঘস্থায়ী বন্যার পূর্বাভাস ছিল এবং এখনো কিছু নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে চলেছে। দেশের নদীগুলোর ভাঙ্গন আরো খারাপের দিকে মোড় নিচ্ছে। এই নদী ভাঙ্গনের বিষয়ে আমারা পদক্ষেপ নিচ্ছি এবং সরকারের পাশাপাশি তার দল দেশের জনগণের পাশে দাঁড়িয়ে দেশের জনগনের সেবা দেয়ার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

 

শেখ হাসিনা বলেন, অন্য কোনো দল ক্ষমতায় থাকলে তারা কখনই এ কাজ করত না। এর পরিবর্তে, তারা এ সঙ্কটকে পুঁজি করে কিছু সুযোগ-সুবিধা অর্জনের চেষ্টা করত। কিন্তু আমরা অত্যন্ত আন্তরিকতার সাথে কঠোর পরিশ্রম করছি।

 

সূত্র : ইউএনবি

এই বিভাগের আরো খবর