ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
বিশ্বকাপের জন্য আকর্ষণীয় জার্সি উন্মোচন ব্রাজিলের চার বছর পর মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু আত্মঘাতী হামলায় পাকিস্তানের ৪ সেনা নিহত গাজায় অস্ত্রবিরতিতে জাতিসংঘের প্রশংসা আশুরার শোক মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা; বহু হতাহত ইসরাইলি দখলদারিত্ব শেষ না হওয়া পর্যন্ত আমাদের সংগ্রাম চলবে: হামাস ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযান

বাংলাদেশের শিশুদের জন্য ১৫ লাখ টিকা দিল যুক্তরাষ্ট্র

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

রোনাভাইরাস প্রতিরোধে শুরুর দিকে কেবল বয়স্ক ব্যক্তিদের টিকা দেওয়া হলেও এরপর বিশ্বের অনেক উন্নত দেশে বড়দের পাশাপাশি পাঁচ বছর এবং তার বেশি বয়সী শিশুদেরও টিকার আওতায় আনা হয়। সম্প্রতি বাংলাদেশেও শিশুদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

শিশুদের জন্য যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় এসে পৌঁছেছে ফাইজারের ১৫ লাখ করোনার টিকা। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, এসব টিকা ৫-১১ বছর বয়সী শিশুদের করোনাভাইরাস থেকে সুরক্ষা দেওয়ার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এ ধরনের টিকার এটি প্রথম চালান হলেও সামনের দিনগুলোতে দেশটি বাংলাদেশকে এমন আরো অনেক টিকা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

 

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি এই টিকাগুলো নিরাপদে এবং কার্যকরভাবে পরিচালনার জন্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ক্ষেত্রে সহায়তা প্রদান করছে। এর মাধ্যমে বাংলাদেশ সরকার ৫ বছর বা তার বেশি বয়সী বাচ্চাদের জন্য করোনার টিকাদান অভিযান শুরু করতে সক্ষম হবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র।

 

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র থেকে আসা নতুন এই চালানের মাধ্যমে বাংলাদেশকে উপহার হিসেবে দেয়া যুক্তরাষ্ট্রের টিকার পরিমাণ ৭ কোটি ৪০ লাখ হলো। এর আগে জুলাই মাসের শুরুতে দেশটি নিজের স্বাধীনতা দিবসে বাংলাদেশকে ৩৮ লাখ ডোজ ফাইজারের টিকা দিয়েছিল।

 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটি বিশ্বের বিভিন্ন দেশে যে কোটি কোটি ডোজ টিকা অনুদান হিসেবে দিয়েছে তার সবচেয়ে বড় সুবিধাভোগী হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ।

এই বিভাগের আরো খবর