Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

ব্রেকিং:
বিশ্বে করোনায় মৃত ৩ লাখ ৪১ হাজার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
সর্বশেষ:
চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ নিম্ন আদালতের ২ বিচারকের করোনা শনাক্ত : আইনমন্ত্রী সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদ আজ করোনায় সশস্ত্র বাহিনীর ১০ জনের মৃত্যু হয়েছে

বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধির প্রস্তাবে মালয় চেম্বার

আশরাফুল মামুন, মালয়েশিয়া

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

পঠিত: ১৮৭০
বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালন ও বাণিজ্য বৃদ্ধির প্রস্তাব মালয়েশিয়ার মালয় চেম্বার।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালন ও বাণিজ্য বৃদ্ধির প্রস্তাব মালয়েশিয়ার মালয় চেম্বার।

মালয়েশিয়ার কেদাহ রাজ্যের মালয় চেম্বার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে । গত মঙ্গলবার মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার জনাব মহ. শহীদুল ইসলাম কেদাহ মালয় চেম্বারের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে সভায় মিলিত হলে তারা এ অভিমত ব্যক্ত করেন ।

মত বিনিময় সভায় মান্যবর হাইকমিশনার বাংলাদেশের সাম্প্রতিক অর্থনীতির সার্বিক চিত্র চেম্বারের সদস্যদের নিকট উপস্থাপন করেন। তিনি বলেন যে, বাংলাদেশ বর্তমানে প্রবৃদ্ধির ক্ষেত্রে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে এবং আগামীতে আরো ভালো করার সম্ভাবনা রয়েছে ।

তৈরি-পোশাক রপ্তানীতে বাংলাদেশের ঈর্ষনীয় সাফল্যের কথাও তার বক্তব্যে উঠে আসে । এছাড়া তিনি ধান ও ভেজিটেবলস উৎপাদনে বাংলাদেশের অভাবনীয় সাফল্য তাদের কাছে তুলে ধরে বলেন যে, বাংলাদেশ এবং কেদাহর মধ্যে এক্ষেত্রে সহযোগিতার বিপুল সম্ভাবনা রয়েছে। এ সময় কেদাহর ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে শাক-সবজী ও আলু আমদানীতে আগ্রহ প্রকাশ করেন।

মান্যবর হাইকমিশনার কেদাহ রাজ্যের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তার আহবানে সাড়া দিয়ে বাংলাদেশের উন্নয়ন, ব্যবসা, বাণিজ্য পর্যবেক্ষণের জন্য শীঘ্রই একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবে বলে জানান । এছাড়া চেম্বারের ভাইস প্রেসিডেন্ট দাতুক জায়েদ ইসমাইল বাংলাদেশে এলপিজি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করলে মান্যবর হাইকমিশনার তাকে হাইকমিশনের পক্ষ থেকে সকল ধরণের সহযোগিতার আশ্বাস দেন ।

ক্রমবর্ধমান মধ্যবিত্তশ্রেণী এবং বিভিন্ন খাতে বাংলাদেশের অমিত সম্ভাবনার কথা তুলে ধরে তিনি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান । বর্তমান প্রেক্ষাপটে আইটি, আসবাবপত্র খাতকে বাংলাদেশের অন্যতম সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করেন। মান্যবর হাইকমিশনার তাঁর উপস্থাপনায় স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান এবং এইবছর যে বাংলাদেশ এই মহান নেতার জন্ম শতবার্ষিকী উদযাপন করছে তা উল্লেখ করেন। ব্যবসায়ী নেতৃবৃন্দ বাংলাদেশে ব্যবসায় অনুকূল পরিবেশ ও সম্ভাব্য বিনিয়োগ সম্ভাবনা এবং বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী নিয়ে কেদাহ তে একটি সম্মেলন আয়োজনের জন্য অনুরোধ করেন। এ প্রেক্ষিতে মান্যবর হাইকমিশনার কেদাহ রাজ্যে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী, রোড শো ও ব্রান্ডিং বাংলাদেশ এর একটি সম্মিলিত অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে ব্যবসায়ী নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করেন।

সভার শুরুতে চেম্বারের প্রেসিডেন্ট জনাব জুহাইজার আব্দুল করিম সংগঠনের কার্যক্রম সম্পর্কে মান্যবর হাইকমিশনারকে অবহিত করেন। উল্লেখ্য যে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডঃ তুন মাহাথির মোহাম্মদ এই চেম্বারের প্রতিষ্ঠাকালীন সদস্য এবং  দ্বিতীয় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ।

মত বিনিময় সভায় মান্যবর হাইকমিশনারের সাথে পেনাং –এ নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল দাতো শেখ ইসমাইল, দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর জনাব মোঃ রাজিবুল আহসান, প্রথম সচিব (রাজনৈতিক) জনাব রুহুল আমিন এবং দ্বিতীয় সচিব (শ্রম) জনাব ফরিদ আহমেদ উপস্থিত ছিলেন । চেম্বারের পক্ষে  প্রেসিডেন্ট, ডেপুটি প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারী জেনারেলসহ চেম্বারের নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

একই দিন সন্ধ্যায় মান্যবর হাইকমিশনার বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে দিনব্যাপী একটি  ট্রেড ও কালচারাল শো আয়োজনের জন্য  পেনাং-এর বিশিষ্ট ব্যবসায়ী ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে এক মত বিনিময় সভায় মিলিত হন ।  তারা অনুষ্ঠান আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানান ।

 

এই বিভাগের আরো খবর