ঢাকা, রোববার   ২৪ অক্টোবর ২০২১,   কার্তিক ৮ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন ভার্সন`-এ প্রতিনিধি নিয়োগ পেতে আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা হল। নিয়োগ পেতে কেউ অসদুপায়ে আর্থিক লেন-দেন করে থাকলে তার জন্য কর্তৃপক্ষ (প্রকাশক ও সম্পাদক) দায়ী থাকবেনা।
সর্বশেষ:
খুব শিগগিরই ইলেকট্রনিক্স শিল্প গার্মেন্টসকে ওভারটেক করবে: সালমান এফ রহমান সরকারের শক্ত অবস্থানের জন্য ভারত প্রশংসা করেছেঃ পররাষ্ট্রমন্ত্রী করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে জানুয়ারি থেকে ক্লাসের সংখ্যা বাড়বে কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন আজ আবারো শুরু হচ্ছে এইচএসসি’র ফরম পূরণ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার ‘কিলিং স্কোয়াড’-এর এক সদস্য গ্রেফতার

বাংলাদেশে সন্ধান মিলেছে রিং প্রজাপতির নতুন আরেকটি দলের

কামরুল হাসান অভি, রাবি প্রতিনিধি

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২০  

ছবি- প্রতিদিনের চিত্র

ছবি- প্রতিদিনের চিত্র

 

পাখনায় গোল গোল কালো চাকতি ওয়ালা প্রজাপতি সন্ধান ছিলো তিনটির। যাদেরকে রিং জাতীয় প্রজাপতি বলা হয়ে থাকে। বাংলাদেশে রিং জাতীয় প্রজাপতির সেই তালিকায় যুক্ত হলো আরও একটি প্রজাপতি। বিষয়টি দাবি করছেন রাজশাহীর ‘হাইটেবিল‘ নামের একদল ফটোগ্রাফার।

 

গত অক্টোবর মাসের ১তারিখে রাজশাহীর পদ্মাপাড় শিমলা এলাকায় এই প্রজাপতির সন্ধান পাওয়া যায়। প্রজাপতিটির সন্ধান পেয়েই বিষয়টি জানিয়েছেন ‘হাইটেবিল’ গ্রুপ সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাবের সাধারণ সম্পাদক ইমরুল কায়েস। নতুন পাওয়া প্রজাপতিটির বৈজ্ঞানিক নাম ‘ইপথিমা অ্যাস্টেরোপ’ (Ypthima asterope) ।

 

ইমরুল কায়েস জানান, প্রজাপতির বেশ কয়েকটি পরিবার আছে। এটি ব্রাস্টফুটেড বাটারফ্লাইয়ের পরিবারের মধ্যে পড়ে। ব্রাস্টফুটেডের মধ্যে কয়েকটা আছে রিং। যার বিশেষত্ব হলো এদের পাখনা বাদামী রংয়ের এবং পাখনার উপরে কালো রংয়ের গোল গোল চাকতি থাকে।

 

বাংলাদেশে রিং জাতীয় প্রজাপতির মধ্যে ৩ টা রেকর্ডেড। যার দুইটা প্রায়ই দেখা যায় আরেকটা খুব কম দেখা যায়। এইটা দিয়ে বাংলাদেশে রিং জাতীয় প্রজাপতির সংখ্যা ৪টি।
ইমরুল কায়েস বলেন, হাইটেবিল গ্রুপটি মাছ, প্রজাপতি, ফড়িং, পোকা মাকড়, পাখি নিয়ে আমরা স্টাডি করি। আমরা দীর্ঘদিন ধরেই এই প্রজাতির প্রজাপতি খুঁজছিলাম। সন্দেহ ছিলো বর্ডারের ওপাশে যেহেতু আছে সেহেতু বাংলাদেশেও থাকতে পারে।

 

 

 

এই বিভাগের আরো খবর