ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৫ ১৪২৮

ব্রেকিং:
মস‌জি‌দের দানবাক্সে মিলল ১২ বস্তা টাকা! রাবিতে ভিসির বাসভবনে তালা দিলেন বিতর্কিত নিয়োগপ্রাপ্তরা
সর্বশেষ:
পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস ১৩০০ ফুট গভীরে, নিহত ২৭ খুলনা হাসপাতালে আরও ১১ জনের মৃত্যু

বাজার থেকে ফিরে কিভাবে খাবার জীবাণুমুক্ত করবেন

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পৃথিবীর জুড়ে ছড়িয়ে পড়েছে মহামারী ‘কোভিড-১৯’। মানুষে মানুষে অথবা বস্তুর সংস্পর্শে থেকে খুব দ্রুত ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। দৈননদিন প্রয়োজনীয় সামগ্রী কিনতে বাড়ির বাইরে পা ফেলতে আতঙ্কে দিন পার করছে মানুষ।

 

বিশেষজ্ঞরা নির্দেশনা কেনাকাটা করতে ঘর থেকে বের হলেই প্রথমে অবশ্যই মাস্ক, গ্লাভস পড়ে নিতে হবে। এবং একে অপরের সাথে ৩ মিটার দূরত্বে থেকে থাদ্য-পণ্য ক্রয় ছাড়তে হবে এবং একটু পরপর হাত স্যানিটাইজার, হ্যান্ড ওয়াস অথবা সাবান দিয়ে হাত পরিষ্কার করে ধুতে হবে।

 

আমর অনেক সচেতন মানুষকে দেখতে পায় যারা বাহির থেকে বাসায় ফেরার পর নিয়মিত ভাবে নিজেদের সেল ফোন পরিষ্কার করে। কিন্তু অন্যান্য বাহির থেকে কিনে নিয়ে আসা খাদ্য-পণ্যগুলো পরিষ্কার করার প্রয়োজন মনে করে না। তাহলে ভাবুন এ ধরণের সচেতন মানুষরা আসলে কতটুকু সচেতন?

 

আবার অনেক বিশেষজ্ঞরা বলছেন, খাবারের মাধ্যমে করোনার জীবাণু কিনা সংক্রমণ হওয়ার সম্ভাবনা খুব কমই থাকে। বরং বাইরে থেকে  মানুষ বাড়িতে বেশি জীবাণু নিয়ে ঘরে ফিরে। যুক্তরাজ্যের খাদ্য নিরাপত্তা বিভাগের ওয়েবসাইটেএকটি প্রতিবেদন রয়েছে, যেখানে বলা হয়েছে- খাবারের মাধ্যমে করোনা সংক্রমণ প্রায় অসম্ভব। ঠিক কিছু সময়ের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ বিষয়ে একই ধরণের মত প্রকাশ করেছে । খাবারের উপর করোনা ভাইরাস খুব কম সময় বেঁচে থাকতে পারে যোগ করেন- ইউনিভার্সিটি অফ ক্যাম্বিজ্রের মেডিসিন বিভাগের অধ্যাপক স্টিফেন বেকার। তিনি আরো বলেন- অন্যান্য বস্তুর তুলনায় খাবারের মধ্যে ভাইরাসের জীবনকাল খুবই ক্ষীণ।

 

স্টিফেন বেকারের কাছে দূষিত খাবার খাওয়ার মাধ্যমে ভাইরাস সংক্রমিত হওয়ার সম্ভাবনা কতটুকু এমনটি প্রশ্নের উত্তরে তিনি বলেন, খাবারের মাধ্যমে জীবাণু সংক্রমিত হওয়ার সম্ভাবনা খুবই কম। অন্যদিকে ফুড ষ্ট্যান্ডার্ডস এজেন্সি বলছে, খাবার যদি সঠিক মাত্রায় রান্ন করা হয় সে ক্ষেত্রে জীবাণু অবশ্যই মারা যাবে।

 

আমরা নিজেকে কিভাবে রক্ষা করতে পারি?

  • প্রথমত অ্যান্টিব্যাকটেরিয়াল ওয়াইপ ব্যবহার করা যেতে পারে।
  • খাবার তৈরি করার আগে বা বানানোর আগে হাত ভালোভাবে ধুতে হবে এবং খাবার আগে হাত ভাল করে ধুয়ে নিতে হবে।
  • যেকোন জিনিস ব্যবহারের আগে সাবান-পানি দিয়ে পরিষ্কর করে ধুয়ে নিতে হবে।
  • একাধিকবার ব্যবহৃত শপিং ব্যাগ দ্বিতীয় বার ব্যবহারের আগে অবশ্যই পরিষ্কার জীবাণুনাশক দিয়ে পরিস্কার করে নিতে হবে।
  • বাজার থেকে বাড়িতে প্রবেশের পর পরিধেয় কাপড় গোসলখানায় নিয়ে ধুতে হবে এবং ভাল করে গোসল করে পরিস্কার হয়ে বের হতে কবে।