ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৪ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
বিসিএস’সহ ৭টি নিয়োগ পরীক্ষা স্থগিত পেঁয়াজ উৎপাদনে বিশ্বে তৃতীয় বাংলাদেশ নেইমারকে ছাড়াই ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল সৌদিতে বাংলাদেশিকে হত্যা করল পাকিস্তানিরা বিশ্বব্যাপী ওমিক্রনের তাণ্ডবে মৃত্যুর রেকর্ড নির্বাচন কমিশন গঠনে বিল পাস হচ্ছে আজ পদত্যাগ করবেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

বাড়িতেই বানান ফুচকা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত


ফুচকা খেতে ছোট বড় সবাই পছন্দ করে। ফুচকা খেতে তাই ভরসা রাস্তার ধারের ফুচকার দোকান! এক প্লেট ফুচকার দাম ন্যুনতম ২০ থেকে ৫০ টাকার মধ্যে। তবে আপনি চাইলে এ ফুচকা বাড়িতে বসেই তৈরি করে খেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়াভাবে ফুচকা তৈরির রেসিপিটি-

ফুচকা তৈরির উপকরণ: ময়দা ১ কাপ, সুজি ৪ কাপ, তালমাখনা ১ চা চামচ, পানি পরিমাণমতো।

প্রণালী: তেল বাদে সব উপকরণ একসঙ্গে মেখে ডো বানিয়ে ১৫/২০ মিনিট ঢেকে রাখতে হবে, তারপর রুটির মত বেলে ছোটো গোল গোল করে কেটে নিতে হবে , রুটি গুলো বেশি পাতলা হবে না। ফুচকাগুলো গরম ডুবো তেলে মাঝারি আচে মচমচে করে ভেজে নিতে হবে। ফুচকা ভাজার সময় যখন গরম তেলে দেয়া হবে ফুচকা একটু চেপে ধরতে হবে তাহলে ফুলে উঠবে।   

ফুচকার টক পানি তৈরি করবেন যেভাবে: পানি ৫ কাপ, তেঁতুলের কাথ ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১ কাপ, ধনেপাতা কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, লবণ পরিমাণমত, বিট লবণ ১ টেবিল চামচ, চাট মসলা ১ টেবিল চামচ।

পুর তৈরি করবেন যেভাবে: ডাবলি/ বুট সেদ্ধ,সেদ্ধ আলু মাখা ১ কাপ, মুড়ির মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: পানি তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার এতে ৩ থেকে ৪ কাপ পানি দিন। পুর তৈরির সব মশলা একসঙ্গে মাখুন। শুকনো ফুচকার মাঝে হালকা আঙুলের চাপ দিয়ে গর্ত করে, তাতে পুর এবং তৈরি করা টক পানি মিশিয় পরিবেশন করুন।