ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২,   আষাঢ় ১৪ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
পদ্মায় স্বপ্নপূরণের ক্ষণগণনা
১৮দিন
:
১৯ঘণ্টা
:
০৬মিনিট
:
১০সেকেন্ড
সর্বশেষ:
রাজধানীতে অজ্ঞাত গাড়ির ধাক্কায় ঢাকা কলেজের শিক্ষার্থী নিহত ফের করোনায় আক্রান্ত ফখরুল মুরগির দাম কেজিতে কমেছে ২০-২৫ টাকা পদ্মা সেতুর মাওয়া প্রান্তে যানজট সৌদি পৌঁছেছেন ৩৮ হাজার ৮৮৯ জন হজযাত্রী, ৬ জনের মৃত্যু পদ্মা সেতুতে প্রথম টোল দিয়ে পাড়ি দিল মোটরসাইকেল পদ্মা সেতু পারাপারে যানবাহনের দীর্ঘ সারি

বাড়িতেই বানান ফুচকা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত


ফুচকা খেতে ছোট বড় সবাই পছন্দ করে। ফুচকা খেতে তাই ভরসা রাস্তার ধারের ফুচকার দোকান! এক প্লেট ফুচকার দাম ন্যুনতম ২০ থেকে ৫০ টাকার মধ্যে। তবে আপনি চাইলে এ ফুচকা বাড়িতে বসেই তৈরি করে খেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়াভাবে ফুচকা তৈরির রেসিপিটি-

ফুচকা তৈরির উপকরণ: ময়দা ১ কাপ, সুজি ৪ কাপ, তালমাখনা ১ চা চামচ, পানি পরিমাণমতো।

প্রণালী: তেল বাদে সব উপকরণ একসঙ্গে মেখে ডো বানিয়ে ১৫/২০ মিনিট ঢেকে রাখতে হবে, তারপর রুটির মত বেলে ছোটো গোল গোল করে কেটে নিতে হবে , রুটি গুলো বেশি পাতলা হবে না। ফুচকাগুলো গরম ডুবো তেলে মাঝারি আচে মচমচে করে ভেজে নিতে হবে। ফুচকা ভাজার সময় যখন গরম তেলে দেয়া হবে ফুচকা একটু চেপে ধরতে হবে তাহলে ফুলে উঠবে।   

ফুচকার টক পানি তৈরি করবেন যেভাবে: পানি ৫ কাপ, তেঁতুলের কাথ ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১ কাপ, ধনেপাতা কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, লবণ পরিমাণমত, বিট লবণ ১ টেবিল চামচ, চাট মসলা ১ টেবিল চামচ।

পুর তৈরি করবেন যেভাবে: ডাবলি/ বুট সেদ্ধ,সেদ্ধ আলু মাখা ১ কাপ, মুড়ির মসলা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

প্রণালী: পানি তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার এতে ৩ থেকে ৪ কাপ পানি দিন। পুর তৈরির সব মশলা একসঙ্গে মাখুন। শুকনো ফুচকার মাঝে হালকা আঙুলের চাপ দিয়ে গর্ত করে, তাতে পুর এবং তৈরি করা টক পানি মিশিয় পরিবেশন করুন।