ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

বিটিআরসি এবং এনটিএমসি এর মধ‍্যে সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

ছবি- প্রতিদিনেরচিত্র বিডি।

 

জ রাজধানীর বিটিআরসি ভবনে এনটিএমসি ও বিটিআরসি'র মধ‍্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, '২০০৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করবেন বলেছিলেন। তিনি বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করেছেন। সর্বক্ষেত্রে প্রযুক্তির সুফল আমরা ভোগ করছি। প্রযুক্তির কল‍্যাণে আমাদের জীবন মান উন্নত হয়েছে। কিন্তু দুস্কৃতিকারী কর্তৃক প্রযুক্তির অপব‍্যবহার আমাদের রোধ করতে হবে। সেজন্য আমরা ল'ফুল ইন্টারসেপশনের জন‍্য ন‍্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার তৈরি করেছি এবং  এই এনটিএমসিকে পর্যায়ক্রমে শক্তিশালী করছি। সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন‍্য আইন-শৃঙ্খলা বাহিনীকে আরও আধুনিক করে তুলছি।

 

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী বিটিআরসি ও এনটিএমসি'র মধ‍্যে সমঝোতা স্বারকের ফলে বাংলাদেশে অপরাধ নিয়ন্ত্রণে একটি মাইলফলক হবে বলে উল্লেখ করেন। তথ‍্য আদান-প্রদানের মাধ‍্যমে প্রযুক্তির আধুনিকতম সমন্বয়ের মধ‍্যমে অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধী সনাক্তকরণে সুবিধা হবে বলে উল্লেখ করেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে ডাক ও  টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বিটিআরসি‘র  এনওসি অটোমেশন এবং আইএমআই ডাটাবেইজ সিস্টেমের এনটিএস্‘র সাথে  ইন্টেগ্রেটেড ল‘ফুল ইন্টারসেপশন সিস্টেম এর ইন্টিগ্রেশন বিষয়ক সমঝোতা স্মারকটিকে ডিজিটাল নিরাপত্তার জন‌্য একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন। ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ প্রণয়নের ফলে ডিজিটাল নিরাপত্তার ভয়াবহতা থেকে রক্ষা সম্ভব হয়েছে। তিনি বলেন, এরই ধারাবাহিকতায় আমরা ২২ হাজার পর্নোসাইট এবং ৬ হাজার জুয়ার সাইট বন্ধসহ প্রতিনিয়ত উদ্ভুত ডিজিটাল অপরাধ শনাক্ত এবং  ব‌্যবস্থা গ্রহণে সক্ষম । ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রদূত জনাব মোস্তাফা জব্বার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ‌্যোগকে দূরদৃষ্টি সম্পন্ন একটি কর্মসুচি উল্লেখ করে বলেন, ডিজিটাল অপরাধ ডিজিটাল প্রযুক্তি দিয়েই মোকাবেলা করতে হবে। এই ব‌্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে  যে কোন সহযোগিতা প্রদানে মন্ত্রী দৃঢ় অঙ্গিকার ব‌্যক্ত করেন।  মন্ত্রী ডিজিটাল অপরাধ শনাক্তসহ ডিজিটাল অপরাধ হ্রাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকার প্রশংসা করেন। কম্পিউটারে বাংলা ভাষার প্রবর্তক জনাব মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল যন্ত্র যারা ব‌্যবহার করছে তারা যন্ত্র ব‌্যবহারে সচেতন হলে এই অপরাধ অনেকটাই কমে আসবে বলে তিনি  উল্লেখ করেন।

 

বিটিআরসি'র সভাপতি জনাব শ‍্যাম সুন্দর শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব জনাব মোঃ খলিলুর রহমান; ন‍্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এর পরিচালক ব্রিগে: জেনা: জিয়াউল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর