Berger Paint

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭

ব্রেকিং:
অবৈধদের নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনছেন বাইডেন
সর্বশেষ:
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণে বিচারক প্রত্যাহার আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী

বিমানের বহরে যুক্ত হচ্ছে অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ ‘ধ্রুবতারা’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ, ছবি- সংগৃহীত।

অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ, ছবি- সংগৃহীত।

 

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের প্রথমটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে সংযুক্ত হতে চলেছে। এই উড়োজাহাজের নাম ‘ধ্রুবতারা’ রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বিমানের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২৪ নভেম্বর বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হবে এই উড়োজাহাজটি।

 

আরও পড়ুন: লেবাননে কারাগার ভেঙে পালাল ৭০ কয়েদি, দুর্ঘটনায় নিহত ৫

 

বিমানের পক্ষ থেকে বলা হয়েছে, এই তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজগুলো বিমানে যুক্ত হলে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে আরও বেশি ফ্লাইট পরিচালনা সম্ভব হবে।

 

আরও পড়ুন: ৩ মামলায় গোল্ডেন মনির ১৮ দিনের রিমান্ডে

 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, কানাডার প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত এই অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজের মধ্যে সিট থাকবেমোট ৭৪টি। হেপা ফিল্টার প্রযুক্তি খুব কম সময়ে অর্থাৎ মাত্র চার মিনিটে অত্যাধুনিক উড়োজাহাজের ভেতরের বাতাস ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু মুক্ত করবে। উড়োজাহাজে দুই আসনের মাঝ খানে রয়েছে বড় ফাঁকা জায়গা ও এল ই ডি লাইটিং। এছাড়া প্রশস্ত জানালা কারণে যাত্রীদের ভ্রমণ হবে আরামদায়ক ও আনন্দময়।

 

আরও পড়ুন: পাকিস্তানে ইমরান খানের বিরুদ্ধে বিরোধী দলের বিক্ষোভ

 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে নতুন তিনটি উড়োজাহাজসহ বহরে মোট ১৯টি উড়োজাহাজ হলো। এর মধ্যে ১৪টি নিজস্ব এবং পাঁচটি লিজ নেওয়া। নিজস্ব ১৪টির মধ্যে বোয়িং ৭৭৭-৩০০ ইআর চারটি, বোয়িং ৭৮৭-৮ চারটি, বোয়িং ৭৮৭-৯ দুইটি, বোয়িং ৭৩৭ দুইটি এবং ড্যাশ-৮ দুইটি।

এই বিভাগের আরো খবর