Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১২ ১৪২৭

ব্রেকিং:
ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ম্যারাডোনার হার্ট অ্যাটাকে মৃত্যু
সর্বশেষ:
এবার কারাবাখের কালবাজার নিয়ন্ত্রণ নিল আজারবাইজান করোনায় আক্রান্ত বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন

বিলুপ্ত করা হচ্ছে ঢাবির ‘ঘ’ আর ‘চ’ ইউনিট

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২০  

পঠিত: ১৪৪
ঢাকা বিশ্ববিদ্যালয়, ছবি- সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয়, ছবি- সংগৃহীত।

 

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘স্নাতক ভর্তি পরীক্ষা’ নেয়া হবে তিনটি ইউনিটে (বিজ্ঞান, কলা, ব্যবসায় শিক্ষা)। আর বিলুপ্ত করা হবে ‘সামাজিক বিজ্ঞান ’অনুষদের ‘ঘ’ এবং ‘চারুকলা’ অনুষদের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। আজ ডিনস কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা করা হয়।

 

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

 

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে তিনটি গ্রুপ আছে (বিজ্ঞান, কলা, বাণিজ্য) ভবিষ্যতে সেগুলোকে বিবেচনায় নিয়ে তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালিত হবে। তিনটি ইউনিটের নামকরণ কী হবে, তা পরে ঠিক করা হবে।

 

সভায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’ অনুষদের ভারপ্রাপ্ত ডিন বলেন, আগামীতে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা না নেয়ার পক্ষে আজকের সভায় উপস্থিত সকল ডিনরা সম্মতি দিয়েছেন। ফলে যারা যে বিভাগ থেকে পড়াশোনা করেছে, তারা সেই বিভাগে পরীক্ষা দেবে। এ পরীক্ষার ফলের ভিত্তিতে কেউ যদি বিভাগ পরিবর্তন করতে চাইলে সেটা করতে পারবেন।

 

আরো পড়ুন

সোমবার থেকে আইনি লড়াইয়ে যাচ্ছেন ট্রাম্প

 

উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক’ ইউনিটে পরীক্ষার মাধ্যমে, মানবিক বিভাগের শিক্ষার্থীরা ‘খ’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ‘গ’ ইউনিটের মাধ্যমে পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতেন। এ তিন ইউনিটে পরীক্ষার পর অনুষ্ঠিত হতো সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। এই ইউনিটের মাধ্যমে তিনটি বিভাগের শিক্ষার্থীরা কেবল বিভাগ পরিবর্তনের জন্যই পরীক্ষা দিতেন। তবে আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

 

এই বিভাগের আরো খবর