ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন ভার্সন`-এ প্রতিনিধি নিয়োগ পেতে আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের অনুরোধ করা হল। নিয়োগ পেতে কেউ অসদুপায়ে আর্থিক লেন-দেন করে থাকলে তার জন্য কর্তৃপক্ষ (প্রকাশক ও সম্পাদক) দায়ী থাকবেনা।
সর্বশেষ:
স্থানীয় সরকার নির্বাচনে বিতর্কিতদের বাদ দিয়ে ত্যাগীদের নাম পাঠানোর নির্দেশ পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটার জালিয়াতি, সতর্কতা জারি সাহেদকে জামিন দিতে হাইকোর্টের রুল আফগানিস্তান সীমান্তে আগ্রাসনের বিরুদ্ধে তালেবানের হুঁশিয়ারি সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক গৃহবন্দি বাংলাদেশে কেউ সংখ্যালঘু নয়: তথ্যমন্ত্রী

বিশ্ববিদ্যালয়ের জিএসটি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ভোগান্তি

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

ছাত্রছাত্রীদের এবং অভিভাবকদের ভোগান্তি-হয়রানি লাঘবের লক্ষ্যে এ বছর ২০২০-২০২১ সেশন থেকে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তি করার জন্য গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হচ্ছে। কিন্তু এ পদ্ধতির কারণে এরই মধ্যে প্রাথমিক পরীক্ষার আসন বিন্যাস অনেক ছাত্রছাত্রীর হয়রানি ও চরম অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

 

এছাড়া বিজ্ঞপ্তি অনুসারে দ্বিতীয়বার (চূড়ান্ত) আবার আবেদন করার ঝামেলার সাথে অর্থব্যয়ের প্রশ্নও রয়েছে এবং বিজ্ঞপ্তিতে অস্পষ্টতার জন্য ভার্সিটি ও বিষয় নির্বাচনের ক্ষেত্রেও দ্বিধাদ্বন্দ্বে পড়তে হবে। এসব বিষয় নিয়ে ছাত্রছাত্রীরা সোশ্যাল মিডিয়াতে প্রতিক্রিয়াও জানাচ্ছেন।

 

ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে দেশের ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়াসহ মোট ২০টি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি গুচ্ছ করা হয়েছে। এ গুচ্ছের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর এবং সচিব জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।

 

সচিব স্বাক্ষরিত ভর্তির বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষার্থীদের দুইবার আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন গুচ্ছ পদ্ধতিতে করে এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষার ফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের যোগ্য বিবেচিত শিক্ষার্থীরা গুচ্ছভুক্ত ভার্সিটিগুলোর মধ্যকার পছন্দেরটিতে আবেদন করতে পারবেন।

এই বিভাগের আরো খবর