Berger Paint

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

ব্রেকিং:
এসএসসি ও সমমানের ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭ শতাংশ লিবিয়ায় নিহত ২৬ বাংলাদেশির মরদেহ মিজদাহ শহরে দাফন আজ এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
সর্বশেষ:
ভার্চুয়াল পদ্ধতিতে বিচার চলবে ১৫ জুন পর্যন্ত আল-আকসা মসজিদের খতিবকে গ্রেফতার করলো ইসরাইল লকডাউন শিথিলে পরিস্থিতি আরো খারাপ হবে, অভিমত বিশেষজ্ঞদের চট্টগ্রামে আরও ২৭৯ জনের করোনা শনাক্ত দুই মাস পর খুলে দেওয়া হলো আল-আকসা মসজিদ

বিশ্বের বায়ুদূষণের শহরে ফের শীর্ষে ঢাকা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৬ মে ২০২০  

পঠিত: ৫৭৩
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

রাজধানী ঢাকা আবারও বিশ্বে বায়ুদূষণের শীর্ষ শহরে উঠে এসেছে। আজ শনিবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে ১৮৪ বায়ুমান সূচক নিয়ে বিশ্বে বায়ুদূষণের দিক থেকে শীর্ষস্থান দখল করেছে ঢাকা। দ্বিতীয়স্থানে চীনের চ্যাংডু (১৭৬), তৃতীয়স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর (১৬৯)। এছাড়াও যথাক্রমে ইন্দোনেশিয়ার জাকার্তা (১৪৮), পাকিস্তানের করাচি (১৪৩) ও ভারতের দিল্লি (১৩৯) ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠতম স্থান দখল করে রেখেছে।

১৮৪ বায়ু মান নিয়ে ঢাকার বাতাস সকলের জন্য অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। এতে শিশু ও বৃদ্ধরা রয়েছে চরম স্বাস্থ্য ঝুঁকিতে। অস্বাস্থ্যকর বাতাসে সর্দিকাশি হওয়ার সম্ভাবনা বেশি। আর এতে করোনা বিস্তারের ঝুঁকিও অনেক বেশি বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

করোনা ভাইরাস সংক্রমণের এড়াতে মানুষ ঘরবন্দি হওয়ার সঙ্গেসঙ্গে প্রকৃতি ফিরে পেয়েছিল সৌন্দর্য্য। ঢাকার বাতাসও শুদ্ধতায় ফিরেছিল। তবে, বর্ধিত সাধারণ ছুটিতে বিধিনিষেধ কিছুটা শিথিল করায় রাজধানীতে বাড়তে শুরু করেছে বায়ুদূষণ।

গত ফেব্রুয়ারি-মার্চেও এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার বায়ুমান ছিল সবচেয়ে শোচনীয়। তখন ঢাকা ছিল বিশ্বের দূষিত বায়ুর শহরের মধ্যে শীর্ষে। তবে, করোনা সংক্রমণের মুখে এপ্রিলের শুরু থেকে পাল্টে যায় দৃশ্যপট। দূষণ মাত্রা নেমে যায় ১০০ এর নিচে।
লকডাউন শিথিল করার পর মে মাসের ৬-৭ তারিখ থেকে ঢাকার বায়ুদূষণের মাত্রা বাড়তে থাকে। ১৬ মে সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার বায়ুমান পৌঁছেছে ১৮৪ তে। এটা খুবই অস্বাস্থ্যকর। চলতি সপ্তাহেই হয়তো ২৫০ ছাড়িয়ে যাবে ঢাকার বায়ুমান পরিস্থিতি।

অন্যদিকে, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) গবেষণা থেকে জানা আয়, মার্চ মাসে ঢাকার বায়ুদূষণ এক দশকের মধ্যে সর্বনিম্ন ছিল। ওই সময় বায়ুমান সূচকে ১০০ থেকে ১২১ এর মধ্যে ওঠানামা করছিল ঢাকার অবস্থান। বায়ুদূষণে শীর্ষ তিন অবস্থান কাটিয়ে উঠে ঢাকার ১০ থেকে ১৫ নম্বরের দিকে স্থানান্তরিত হয়েছিল।

প্রসঙ্গত, বায়ুমান সূচকে শূন্য থেকে ৫০ এর মধ্যে অবস্থান করলে ওই শহরের বায়ুমান পরিস্থিতি ভালো বলা হয়, ৫১ থেকে ১০০ এর মধ্যে সূচক থাকলে বায়ুমান পরিস্থিতি সন্তোষজনক, ১০১ থেকে ১৫০ এর মধ্যে থাকলে অসুস্থ মানুষের জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ এর মধ্যে বায়ুমান সূচক থাকলে সকলের জন্য অস্বাস্থ্যকর আর ২০১ থেকে ৩০০ এর মধ্যে বায়ুমান সূচক থাকলে ওই শহরের বাতাস খুবই অস্বাস্থ্যক´ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

এই বিভাগের আরো খবর