ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭

ব্রেকিং:
ট্রাম্প ও তার ছেলের বিরুদ্ধে মামলা
সর্বশেষ:
ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বিক্ষোভ চলছেই মিয়ানমারে কূটনৈতিক বিদ্রোহ

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২৪ লাখ ৭৩ হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১  

ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।

 

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে হু হু করে বাড়ছে মৃত্যু এবং আক্রান্ত। করোনার নতুন ধরন দেখা দিচ্ছে বিশ্বের বিভিন্ন স্থানে। বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২৪ লাখ ৭৩ হাজার ছাড়িয়েছে। সেই সাথে শনাক্ত রোগী ১১ কোটি ১৭ লাখ অতিক্রম করেছে।

 

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্যানুযায়ী, আজ মঙ্গলবার পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৪ লাখ ৭৩ হাজার ৭৪২ জনে। এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ কোটি ১৭ লাখ ৯ হাজার ৩৯৯ জনে।

 

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ পর্যন্ত দেশটিতে দুই কোটি ৮১ লাখ ৮৮ হাজার ২৯৬ জন করোনায় আক্রান্ত এবং পাঁচ লাখ ২৩৬ জন মৃত্যুবরণ করেছেন।

 

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে চতুর্থ অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

 

ভারতে মোট আক্রান্ত এক কোটি ১০ লাখ পাঁচ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৩৮৫ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী এক কোটি এক লাখ ৯৫ হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে দুই লাখ ৪৭ হাজার ১৪৩ জনের।

 

মেক্সিকো এক লাখ ৮০ হাজার ৫৩৬ জনের মৃত্যু নিয়ে এ তালিকায় তিন নম্বরে থাকলেও রোগীর সংখ্যা নিয়ে আছে ১৩তম অবস্থানে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ২০ লাখ ৪৩ হাজারেরও বেশি মানুষ।

 

আরো পড়ুন: বাংলাদেশেই যুদ্ধবিমান তৈরি হবে: প্রধানমন্ত্রী

 

মৃতের দিক দিয়ে বিশ্বে পঞ্চম স্থানে আছে যুক্তরাজ্য (এক লাখ ২০ হাজার ৯৮৮ জন)। তারপরে ইতালিতে ৯৫ হাজার ৯৯২ জন, ফ্রান্সে ৮৪ হাজার ৭৬৪ জন ও রাশিয়ায় ৮২ হাজার ২৫৫ জন মারা গেছেন।

 

 

 

এই বিভাগের আরো খবর