Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

ব্রেকিং:
বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা তিন লাখ ৬২ হাজার ছাড়িয়েছে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে করোনায় আরও ১২৯৭ জনের মৃত্যু ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাসায় ৪ জনের করোনা শনাক্ত ব্রাজিলে একদিনে ২৬ হাজার ৪১৭ জনের করোনা শনাক্ত

ভাপা দই তৈরির পদ্ধতি সম্পর্কে জেনে নিই

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯   আপডেট: ২১ জুলাই ২০১৯

পঠিত: ১৫৩

ঈদের আয়োজনে নিত্য নতুন কিছু রান্না করা অনেক গৃহিণীরই ইচ্ছা। বাড়ির সবাইকে নানা সুস্বাদু খাবারের আনন্দ দিতে সকলেরই থাকে প্রাণান্ত চেষ্টা। আর সেই চেষ্টাকে আরও একটু সহজ করতে নিয়ে এসেছি দারুণ একটি রেসিপি। যেটা নিত্য দিনের তুলনায় নতুন একটি খাবার যা সব সময় তৈরি করা হয় না। এই ভাপা দই তৈরি করা যেমন সহজ, দেখতে তেমনই সুন্দর এবং খেতে ততটাই সুস্বাদু। চলুন, জেনে নিই রেসিপিটি তৈরির পদ্ধতি।

প্রয়োজনীয় উপকরণঃ
১) টক দই ৫০০ গ্রাম ( যারা দেশের বাইরে থাকেন তারা গ্রিক স্টাইল দই দিয়ে করতে পারেন )
২) কনডেন্সড মিল্ক ৪০০ গ্রাম
৩) এলাচি গুঁড়া আধা চা চামচ
৪) জাফরান আধা চা চামচ
৫) গরম দুধ ২ টেবিল চামচ

কার্যপ্রণালীঃ
১) গরম দুধে জাফরান দিয়ে মিশিয়ে রাখুন ৫ মিনিটের জন্য ।
২) এখন টক দই ,কনডেন্সড মিল্ক, এলাচি গুঁড়া খুব ভালোভাবে মিশিয়ে নিন ।
৩) এখন টক দইয়ের মিশ্রণটি যেকোনো আকৃতির পাইরেক্সের পাত্রে ঢেলে দিন।
৪) একটা বড় বেকিং প্যানে গরম পানি দিয়ে তার ওপর পাইরেক্সের পাত্রটি খুব সাবধানে বসিয়ে নিন। (খেয়াল রাখবেন বাটির মাঝ বরাবর যেন পানিতে ডুবে থাকে। ওয়াটার বাথ পদ্ধতিতে আমরা যেভাবে পুডিং বানাই, ঠিক সেভাবে।)
৫) এখন ১৯০ ডিগ্রি প্রি হিট করা ওভেনে বেক করুন ১০ মিনিট ।
৬) ১০ মিনিট পর খুব সাবধানে বাটিটা পানি থেকে থেকে উঠিয়ে নিন । এবার এই দই এর ওপর জাফরান ভেজানো দুধ ছিটিয়ে দিন ।
৭) এই ভাপা দই ওভেন থেকে বের করার পর সঙ্গে সঙ্গে ফ্রিজে দিয়ে ঠান্ডা করা যাবে না। একটু সেট হলে তারপর ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন ২ ঘণ্টার জন্য। ঠান্ডা হলে পরিবেশন করুন মজার ভাপা দই।
৮) ওভেন ছাড়াও এই ভাপা দই বানানো সম্ভব। আমরা যেভাবে চুলায় পুডিং বানাই ঠিক সেভাবে স্টিম এ দিয়ে করতে পারেন। ১৫ মিনিট রাখলেই দই সেট হয়ে যাবে।