Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৯ ১৪২৭

ব্রেকিং:
বাংলাদেশ ও সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক রোববার দক্ষিণ আফ্রিকায় ২ প্রবাসী বাংলাদেশিকে হত্যা করোনা চিকিৎসায় সফল অ্যাভিগান, জাপানি প্রতিষ্ঠানের দাবি সৌদি প্রবাসীদের জন্য চলতি মাসেই বিমানের বিশেষ ফ্লাইট ঈশ্বরদীতে আওয়ামী লীগের দুটি নির্বাচনী অফিস ভাংচুর-গুলিবর্ষণ
সর্বশেষ:
করোনা রোধে স্বাস্থ্যবিধিই ভরসা, ভ্যাকসিন মিলছে না এ বছর প্রাথমিক স্কুল খোলার প্রস্তুতির নির্দেশ ইতালির ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশির জয়

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ, বিপাকে বাংলাদেশি আমদানিকারকরা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

পঠিত: ১৪৯
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

ভারত সরকার তাদের বিভিন্ন সংকট দেখিয়ে বাংলাদেশে বন্ধ করেছে পেঁয়াজ রফতানি। এতে নানা মহলে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। গত বছরেও পূজা উপলক্ষে যেদিন ভারত সরকারকে ৫০০ মেট্রিক টন ইলিশ দেওয়া হয়েছিল ঠিক সেদিনেও বাংলাদেশে একই কারণ দেখিয়ে পেঁয়াজের রফতানি বন্ধ করেছিল ভারত।

 

 

বাংলাদেশের ইলিশের চালান ভারতে ঢোকার পর পরই হঠাৎ করে সোমবার বিকাল থেকে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারতের পেট্রাপোল কাস্টমস। ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ করাতে পেট্রাপোল বন্দরে প্রায় শতাধিক পেঁয়াজ বোঝাই ট্রাক আটকা পড়ে আছে।

হঠাৎ করে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করায় আটকে পড়া পেঁয়াজে মারাত্মক লোকসানের মুখে পড়ার আশংকায় আমদানিকারকরা।

 

জানা যায়, দেশে ইলিশ উৎপাদন কমে যাওয়ার কারনে বাইরের কোন দেশে ইলিশ রফতানি না হলেও বন্ধুত্ব সম্পর্কের কারণে পূজা উপলক্ষে গত বছরের ২৯ সেপ্টেম্বর ভারতকে ৫০০ মেট্রিক টন এবং চলতি বছর ভারতে ১৪৫০ মেট্রিক টন ইলিশ আমদানির সুযোগ দেয় বাংলাদেশ। ১৪ সেপ্টেম্বর বিকালে প্রথম চালানের দুই ট্রাক ইলিশ ঢুকেছে ভারতে। আগামী ১০ অক্টোবরের মধ্যে ইলিশের বাকি চালানগুলি ঢুকবে। কিন্তু দুই বারই দেখা গেছে যেদিন ইলিশ পাঠানো হয়েছে ঠিক সেদিনই পেঁয়াজ রফতানি তারা বন্ধ করেছে।

 

প্রাথমিকভাবে জানা গেছে, ভারতের যেসব অঞ্চল থেকে পেঁয়াজ আসে সেখানে বন্যায় ফসলের ক্ষেত তলিয়ে গেছে। আর এই বন্যার কারনে পেঁয়াজের সংকট দেখা দিয়েছে তাই আপাতত দেশের বাইরেও পেঁয়াজ যাচ্ছে না। এই বন্যার সংকট কেটে গেলে যে কোনো সময় এ নিষেধাজ্ঞা আবার প্রত্যাহার হতে পারে।

 

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার গণমাধ্যমকে জানান, পেঁয়াজ আমদানি সহজ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল ১৪ সেপ্টেম্বর দুপুরে বেনাপোল বন্দরে বৈঠক করেন। কিন্তু বিকালের পর জানতে পারি ভারত হঠাৎ করেই পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে। আজ থেকে আর পেঁয়াজ ঢুকছে না। পেঁয়াজ রফতানি বন্ধের বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষ তাদেরকে কোন চিঠি দেয়নি।

এই বিভাগের আরো খবর