ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১,   বৈশাখ ১০ ১৪২৮

ব্রেকিং:
মহারাষ্ট্রে হাসপাতালে আগুন, ১৩ করোনা রোগীর মৃত্যু নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ভবনে গ্যাস লাইনের লিকেজ থেকে বিস্ফোরণ, নারী ও শিশুসহ ১১ জন দগ্ধ
সর্বশেষ:
মেসির জোড়া গোলে বার্সার বড় জয় বিক্ষোভে উত্তাল রাশিয়া, একরাতে আটক ১৭০০ বিশ্বজুড়ে করোনায় প্রাণ গেল আরও ১৩ হাজারের বেশি মানুষের

ভারত সীমান্তে ৬০ হাজারের বেশি সৈন্য মোতায়েন চীনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

 

ভারত-চীন সীমান্তে লাইন অব একচুয়াল কন্ট্রোলে (এলএসি) ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। দাবি করে বলছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। জাপানে কোয়াড গ্রুপভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর দেশে ফিরে এক সাক্ষাৎকারে এমন দাবি করেন তিনি।

 

কোয়াড গ্রুপের সদস্য জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসেন পম্পেও। বৈঠকে আলোচনায় বিশেষ করে ইন্দো-প্যাসিফিক অঞ্চল, দক্ষিণ চীন সাগর ও এলএসি-তে চীনের ভূমিকা নিয়ে তারা নিজেদের মতামত তুলে ধরেন।

 

লাদাখের উত্তরে অবস্থিত এলএসি-তে চীনা সরকার ৬০ হাজার ’সেনা’ মোতায়েন করেছে। বললেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

 

বৈঠকে আমি ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছি। পৃথিবীর অন্যতম বৃহৎ চারটি গণতান্ত্রিক দেশ যারা বিভিন্নভাবে চীনের কমিউনিস্ট পার্টির কারণে ভোগান্তিতে আছে।

 

তিনি আরও বলেন, এসব রাষ্ট্রের সঙ্গে যুক্তরাষ্ট্রের বোঝাপড়ার মান অনেক উন্নত হয়েছে। সেইসঙ্গে একই লক্ষ্যে আগানোর জন্যে আমরা বেশ কিছু নীতিমালাও হাতে নিয়েছি। প্রত্যেককে একত্র হয়ে এই সমস্যার মোকাবেলা করতে হবে।

এই বিভাগের আরো খবর