ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮

ব্রেকিং:
কিংবদন্তি অভিনেত্রী কবরী মারা গেছেন বিমানের সৌদিগামী ফ্লাইট বাতিল, বিমানবন্দরে যাত্রীদের বিক্ষোভ
সর্বশেষ:
পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ভোটগ্রহণ চলছে বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৩০ লাখ

ভিটামিন ডি স্বল্পতা করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়ায়

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৮ মে ২০২০  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ইউরোপের দেশগুলোতে বেশি সংখ্যক মানুষের মৃত্যুর কারণ হলো সেদেশের জনগণের শরীরে ভিটামিন ‘ডি’ পরিমাণ কম থাকায়। বিষয়টি উঠে এসেছে ইংল্যান্ডের ক্যামব্রিজে অবস্থিত অ্যাঙলিয়া রাসকিন ইউনিভার্সিটির গবেষক ডা. লি স্মিথ এবং কুইন এলিজাবেথ হসপিটালের ডা. পিটার ক্রিস্টিয়ান ইলি এ ব্যাপারে একটি নির্ভরযোগ্য গবেষণায়।

 

তাদের গবেষণার এই ফল প্রকাশ হয়েছে এজিং ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল নামের প্রভাবশালী জার্নালে । এতে আরো বলা হয়েছে, শরীরে ভিটামিন ডি কম থাকার কারণে ভাইরাস দ্বারা দ্রুত আক্রান্তের শঙ্কা তৈরী হয়। চিকিৎসা বিজ্ঞান মতে, ভিটামিন ‘ডি’ শ্বেত রক্ত কণিকা প্রাণবন্ত করে তোলার কাজ করে।


যদি শরীরে ভিটামিন ‘ডি’ এর মাত্রা কম থাকে সেক্ষেত্রে ভাইরাস দ্রুত সংক্রমণ ঘটাতে সক্ষম হয়। রোগীদের শরীরে ভিটামিন ‘ডি’ অভাব বুঝে আক্রমের সুযোগ নেয় করোনা ভাইরাস।

 

ইতালি এবং স্পেনে করোনাভাইরাস আক্রান্তে মৃত্যুর হার বেশি দেখা গেছে। এই নিয়ে একটি গবেষণায় দেখা গেছে, উত্তর ইউরোপের দেশ দু’টির মানুষের শরীরে ভিটামিন ‘ডি’ এর পরিমাণ অত্যন্ত কম। কারণ হিসেবে গবেষকরা সুপারিশ করেছেন, সেসকল দেশের বয়স্ক ব্যক্তিরা সূর্যের আলো শরীরে পড়তে দেননা। যার কারণে তাঁরা প্রাকৃতিক ভিটামিন ‘ডি’ থেকে বঞ্চিত হন। সূর্যের আলোতে যাওয়া তাদের দারুণ অনীহা, এ কারণে তাঁদের শরীরে গড় ভিটামিন ‘ডি’ কম।

 

ইউরোপের অন্তত ২০টি দেশে আমরা পরিসংখ্যান চালিয়ে দেখেছি, সেখানে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে, তাদের শরীরে ভিটামিন ‘ডি’ খুবই কম বললেন ডা. লি স্মিথ। লি আরো বলেছেন, ভিটামিন ‘ডি’ পারে করোনা সংক্রমণ থেকে অনেকাংশে রক্ষা করতে। ভিটামিন ‘ডি’ যাদের শরীরে কম, করোনা আক্রান্ত হলে তাদের অবস্থা সঙ্কাজনক হয়। এর মধ্যে যারা গুরুতর সঙ্কাজনক অবস্থায় চিকিৎসা নিচ্ছে, তাদেরও ভিটামিন ‘ডি’ এর অভাব দেখা যাচ্ছে।

 

সূত্র : এআরইউ