Berger Paint

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

ব্রেকিং:
বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা তিন লাখ ৬২ হাজার ছাড়িয়েছে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে করোনায় আরও ১২৯৭ জনের মৃত্যু ১০ জুন শুরু হচ্ছে বাজেট অধিবেশন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাসায় ৪ জনের করোনা শনাক্ত ব্রাজিলে একদিনে ২৬ হাজার ৪১৭ জনের করোনা শনাক্ত

মধ্যরাতে শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ইরান, নিহত ৪

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

পঠিত: ১৪৮
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

ইরানে ৫.৯ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আর ৭০ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশকিছু ভবন ও বাড়িঘর। হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।স্থানীয় সময় বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে এ ভূমিকম্প আঘাত বলে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্র (ইউএসজিএস) জানায়, ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের হাস্তরুদ শহর থেকে ৬০ কিলোমিটার দূরে এ ভূমিকম্প আঘাত হানে।

ইউএসজিএস সতর্কতা জারি করে জানিয়েছে, এতে বড় ধরনের হতাহতের ঘটনা ঘটতে পারে এবং বিপর্যয়ের মাত্রাও ব্যাপক হতে পারে।

প্রেসটিভির বরাত দিয়ে আলজাজিরা জানায়, চারজন নিহতের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছেন আরও ৭০ জন।

পূর্ব আজারবাইজান প্রদেশে ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানেহ এলাকায় ভবন ধসে পড়ার একাধিক ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে এসেছে। সেখানকার অধিবাসীদের বাসা-বাড়ির বাইরে তাঁবু গেড়ে কিংবা গাড়িতে অবস্থান নিতে দেখা গেছে।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা প্রধান মোহাম্মদ বাকের হোনারের বরাত দিয়ে প্রেসটিভি জানিয়েছে, ভূমিকম্প দুর্গত এলাকায় আটটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।

ভূমিকম্পের পর কয়েকটি ভূমিকম্প পরবর্তী কম্পনও (আফটার শক) অনুভূত হয়েছে। এগুলো ছিল ৪.১ থেকে ৪.৮ মাত্রার।

ভৌগোলিকভাবে ইরানের অবস্থান ভূমিকম্প প্রবণ এলাকায়। প্রায়শই ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি।

গত ২০০৩ সালে প্রাচীন বাম শহরে ধ্বংসাত্মক এক ভূমিকম্পে ৩১ হাজার মানুষ মারা যান। এর আগে ১৯৯০ সালে ৭.৪ মাত্রার এক ভূমিকম্পে উত্তর ইরানে ৪০ হাজার মানুষ নিহত এবং ৩ লাখ আহত হন।

এই বিভাগের আরো খবর