ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
রোহিঙ্গা গণহত্যার বিচার হবে আর্জেন্টিনায় ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা আজ থেকে শুরু ইরাকে আইএসের ভয়াবহ হামলা, নিহত ৫ চুল কেটে দেওয়া রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষক স্বপদে বহাল সাবেক কর্মকর্তাদের আফগানিস্তানে ফিরতে বাধা নেই: তালেবান

মানিকছড়িতে তামাক চাষীদের বিকল্প জীবিকায়নের উৎস্য আলুর বীজ বিতরন

দহেন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।

 

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছের প্রাকৃতিক প্রজনন, সংরক্ষণ ও উন্নয়নে কাজ করছে সরকার। গবেষকদের মতে হালদা পাড়ে তামাক চাষাবাদের ফলে এ নদীতে মাছের প্রাকৃতিক মৎস্য প্রজনন ও উৎপাদ ব্যাহত হচ্ছে। তামাক হতে নির্গত বিষাক্ত পদার্থ মিশে দূষিত হচ্ছে পানি, ব্যাহত হচ্ছে মাছের অবাধ চলাচল ও প্রজনন কার্যক্রম। হালদা পাড়ে তামাক চাষের বিকল্প জীবিকায়ণে বেসরকারী সংস্থা ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) এর অর্থায়ণে কাজ করছে পল্লী কর্ম-সহায়তা ফাউন্ডেশন (পিকেএসএফ)। নানা সময়ে না পদক্ষেপও গ্রহণ করেছে এই সংস্থাটি। ইতোমধ্যে সরকারি-বেসরকারি ভাবে হালদা খালের মানিকছড়ি উপজেলা অংশের যোগ্যাছোলা, গোরখানা, ছদুরখীল, তুলাবিলের শতাধিক তামাক চাষীদের বিকল্প জীবিকায়ন সৃষ্টিতে উন্নত জাতের ফল-ফলাদির চারা সরবরাহ ও শাক-সবজির বীজ, সার-ঔষুধ এবং কৃষকদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি তাদেরকে তামাক ছেড়ে বিকল্প চাষাবাদের দিকে অগ্রসর হওয়ার পরামর্শ প্রদান করা হয়েছে।

 

তারই অংশ হিসেবে বুধবার (১৭নভেম্বর) দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে হালদা নদীর উৎপাদনশীলতা বৃদ্ধি ও হালদা উৎসের পোনার বাজার সম্প্রসারণ'-শীর্ষক প্রকল্পের আওতায় প্রায় অর্ধশতাধিক তামাক চাষীদের মাঝে বিকল্প আয়ের উৎস হিসেবে আলুর বীজ বিতরণ করা হয়েছে। কৃষি কর্মকর্তা মো. হাসিনুর রহমা’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা তামান্না মাহমুদ। এ সময় আইডিএফ কৃষি উন্নয়ন বিভাগীয় কো- অর্ডিনেটর ডা. গাজী মো. নুর উদ্দিন, জোনাল ম্যানেজার মো. শাহজাহান, হালদা প্রকল্প ও হ্যাচারি প্রকল্প ব্যবস্থাপক মাহমুদুল হাসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর