ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮

ব্রেকিং:
বাসায় হবে খালেদা জিয়ার চিকিৎসা দিল্লিতে সাত দিনের কারফিউ জারির ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী
সর্বশেষ:
এসএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে তা ফেরতের নির্দেশ, কমিটি বাতিলের হুঁশিয়ারি মাঝ রাতে আশঙ্কাজনক অবস্থায় আসছেন করোনা রোগীরা করোনায় ২৫ প্রশাসন কর্মকর্তার মৃত্যু

মারা গেছেন কিংবদন্তি শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১  

লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী, ছবি- সংগৃহীত।

লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী, ছবি- সংগৃহীত।

 

একুশে পদকপ্রাপ্ত লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী আর নেই। বুধবার (৭ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা গেছেন তিনি। খবরটি নিশ্চিত করেছে হাসপাতাল সূত্র। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

 

সূত্র জানায়, করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এ শব্দ সৈনিক। গত ৪ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেয়া হয়। করোনা ভাইরাসের সঙ্গে উচ্চ রক্তচাপেও ভুগছিলেন শিল্পী। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই মারা যান তিনি।

 

ইন্দ্রমোহন রাজবংশীর জন্ম ঢাকায়। তিনি সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। বাংলাদেশ লোকসংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা তিনি। চলচ্চিত্র, বেতার ও টেলিভিশনে অনেক গান করেছেন ইন্দ্রমোহন রাজবংশী।

 

১৯৬৭ সালে ‘চেনা অচেনা’ সিনেমার গানে কণ্ঠ দেওয়ার মাধ্যমে প্লেব্যাক শুরু করেন তিনি। গান গাওয়ার পাশাপাশি বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করতেন তিনি। এক হাজারেরও বেশি কবির লেখা কয়েক লাখ গান সংগ্রহ করেছেন ইন্দ্রমোহন রাজবংশী। ২০১৮ সালে সংগীতে অসামান্য অবদানের জন্য একুশে পদক প্রদান করা হয় তাকে।

এই বিভাগের আরো খবর