Berger Paint

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

ব্রেকিং:
বিশ্বে করোনায় মৃত ৩ লাখ ৪১ হাজার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
সর্বশেষ:
চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ নিম্ন আদালতের ২ বিচারকের করোনা শনাক্ত : আইনমন্ত্রী সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদ আজ করোনায় সশস্ত্র বাহিনীর ১০ জনের মৃত্যু হয়েছে

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিচারে বিশেষ আদালত গঠন

আশরাফুল মামুন, মালয়েশিয়া থেকে

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২০  

পঠিত: ৫৬০১
ছবি- প্রতিদিনের চিত্র

ছবি- প্রতিদিনের চিত্র

বাংলাদেশিদের জন্য এশিয়ার অন্যতম শ্রমবাজার মালয়েশিয়ায় এবার অবৈধ অভিবাসীদের গ্রেফতারের পর বিচারের জন্য দুইটি বিশেষ আদালত পরিচালনা শুরু করবে দেশটির বিচার বিভাগ।

আগামীকাল সোমবার থেকে মালয়েশিয়ার রাজধানীর পার্শ্ববর্তী সেলাংগারের সেমেনিই এবং প্রধানমন্ত্রী ড মাহথির মোহাম্মদের জন্মস্থান কেডাহার লাংকাউইতে দুইটি বিশেষ আদালত পরিচালনা হবে। আজ রবিবার মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বারনামার খবরে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

খবরে আরো বলা হয়েছে, অভিবাসন বিভাগের আইনের ১৯৫৯ ধারায় অপরাধ কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে এই বিশেষ আদালত পরিচালনা করা হবে।

এই বিশেষ আদালত পরিচালনা হবে শুধু সেদেশের বিভিন্ন স্থানে বিদেশি অবৈধ অভিবাসিদের আটকের পর এই আদালতের মাধ্যমে দ্রুত বিচার কার্যক্রম সম্পন্ন করা।

উল্লেখ্য চলতি মাসে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রীর বরাত দিয়ে একাধিক সংবাদমাধ্যম জানায়, এখন থেকে ইমিগ্ৰেশন বাহিনীর হাতে আটক কাগজপত্র বিহীন বিদেশি অভিবাসিদের আটকের পর বিচারের মুখোমুখি করা হবে।

অভিবাসন সূত্রে জানা গেছে, মালয়েশিয়া জুড়ে অভিবাসন বিভাগের চৌদ্দটি ক্যাম্প রয়েছে, যেখানে ইমিগ্রেশন ও পুলিশের অভিযানে আটককৃতদের ওই ক্যাম্পে রাখার পর স্থানীয় আদালতে বিচারের জন্য সোপর্দ করা হয়।

এছাড়াও শাস্তির মেয়াদ শেষ হলে ওই ক্যাম্পে দেশে ফেরার জন্য অপেক্ষা করতে হয় অভিবাসীদের। আর এই বিশেষ আদালত পরিচালনার মাধ্যমে দ্রুত বিচার কার্যক্রম এবং দীর্ঘ পথ অতিক্রম এর সফলতা আসবে বলে সংবাদে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য যে, মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসকারী সকল দেশের অভিবাসীদের নিজ দেশে ফিরে যেতে সাধারণ ক্ষমা বিফোরগুড কর্মসূচি ঘোষণা করে। এই কর্মসূচি গত ৩১ শে ডিসেম্বর শেষ হয়েছে। এ কর্মসূচির আওতায় প্রায় ৪০ থেকে ৫০ হাজার বাংলাদেশি নিজ দেশে ফেরত গেছে। চলতি বছরের শুরু থেকে ব্যাপক ধরপাকড় অভিযান শুরু করেছে দেশটির অভিবাসন বিভাগ এতে বাংলাদেশি ৯২ জন সহ বিপুল পরিমাণ অবৈধ বিভিন্ন দেশের অভিবাসী আটক হয়েছে। এবং দেশটির অভিবাসন বিভাগ জানিয়েছে এ অভিযান অব্যাহত থাকবে।
 

এই বিভাগের আরো খবর