Berger Paint

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

ব্রেকিং:
দেশে ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২,৬৩৫ যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ১০ হাজার ছুঁই ছুঁই করোনায় শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ৪ লাখ, আক্রান্ত ৬৮ লাখ ৪৪ হাজারের বেশি
সর্বশেষ:
হাসপাতালে ভর্তি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন শুধু ঢাকাতেই করোনায় আক্রান্ত সাড়ে ৭ লাখ: দাবি ইকোনমিস্টের বিশ্বে প্রাণঘাতি করোনায় ৬ নম্বরে ভারত করোনায় মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের মৃত্যু দাবী! বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ব্রাজিল ছাড়া করার হুমকি প্রেসিডেন্ট বোলসোনারোর সিলেটে বিভাগে একদিনে আরও ৯১ জন করোনায় আক্রান্ত বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১০ জন হোম কোয়ারেন্টাইনে

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

পঠিত: ৬০৮
ছবি- প্রতিদিনের চিত্র

ছবি- প্রতিদিনের চিত্র

মালয়েশিয়ায় চলমান পরিস্থিতিতে বাংলাদেশিসহ ১০ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে।
লকডাউনের ৯ম দিনে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ২০৩১ এবং মারা গেছেন ২৩ জন । বুধবার (২৫ মার্চ) দেশটির সেলায়াং পাসার পাইকারি বাজারে কুয়ালালামপুর সিটি হল (ডিবিকেএল) ও স্বাস্থ্য মন্ত্রণালয় (এমওএইচ) পরিচালিত দুই ঘণ্টার যৌথ অভিযান পরিচালিত হয়। এ সময় ৪০০ জন বিদেশি কর্মীর স্বাস্থ্য পরীক্ষা শেষে ১০ জনের জ্বর-কাশি থাকায় কোয়ারেন্টাইনে পাঠিয়েছেন তারা।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় মনে করছে কিছুদিন আগে মালয়েশিয়ায় তাবলীগ জামায়াত থেকে এই করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে। ওই জামাতে অংশগ্রহণকারী কয়েকজন করোনা ভাইরাস এ আক্রান্ত হয়ে মারাও গেছেন। গত ২৮ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত সেরি পেতালিং জামেক মসজিদে তাবলীগ জামাতে অংশ নিয়েছিলেন তারা সহ হাজার হাজার মুসল্লী। এই ১০ জনকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে । তবে এখন পর্যন্ত দেশটিতে লক্ষ লক্ষ বাংলাদেশী প্রবাসী থাকলেও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, আমরা যখন সেখানে পৌঁছাই তখন তারা আমাদের দেখে পালানোর চেষ্টা করছিল। কারণ তারা ভেবেছে তাদেরকে গ্রেফতার করতে এসেছি। কিন্তু আমাদের একমাত্র উদ্দেশ্য ছিল তাদেরকে কোভিড-১৯ এর হেলথ স্ক্রিনিং টেস্ট বা করোনার উপস্থিতি পরীক্ষা করা। সেসময় আমরা ৪০০ বিদেশি কর্মীর স্বাস্থ্য পরীক্ষা শেষে ১০ জন কর্মীকে চিহ্নিত করতে সক্ষম হই, যাদের জ্বর, কাশি ও ফ্লু জাতীয় রোগের উপস্থিতি ছিল। ১০ কর্মীর মধ্যে মিয়ানমার, বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছে বলে জানান তিনি। তবে কোন দেশের কতজন সেটা নিশ্চিত করেননি।

তাবলীগ ইজতেমায় অংশগ্রহণকে কেন্দ্র করে প্রায় ১ হাজারের বেশি আক্রান্ত হয়েছে এ ভাইরাসে। পুলিশের দেয়া তথ্যমতে ইজতেমায় প্রায় দেড় হাজার রোহিঙ্গা ও বাস্তুচ্যুত অংশগ্রহণ করেছে যাদের ইতোমধ্যে স্বাস্থ্য পরীক্ষার আহ্বান জানিয়েছে তারা। মালয়েশিয়া সরকার দেশটিতে থাকা অবৈধ প্রবাসী বা আনডকুমেন্টেড অভিবাসীদের দ্রুত সময়ের মধ্যে হাসপাতালে গিয়ে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন। যদি কারো শরীরে করোনার লক্ষণ থাকে এক্ষেত্রে একজন মানুষ বা একজন রোগী হিসেবেই চিকিৎসা দেয়া হবে ভিসা আছে কী নেই, কোম্পানির মেডিকেল কার্ড আছে কী নেই সেটা যাচাই করা হবে না। তাই অবৈধদের ভয় না পেয়ে নিশ্চিন্তে মেডিকেল চেকআপের পরামর্শ দেয়া হয়েছে।
মালয়েশিয়া সরকার ঘোষিত ‘লকডাউন’ সময়ে শ্রমিকদের বেতন দিতে নির্দেশ দিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, সরকার ঘোষিত এই বন্ধের আদেশের দিনগুলোতে শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা দিতে নির্দেশনা দেয়া হয়েছে নিয়োগদাতা ও মালিক পক্ষকে।

 

এই বিভাগের আরো খবর