Berger Paint

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭

ব্রেকিং:
ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব পোলিও দিবস মাস্ক খুললেই করোনার ঝুঁকি বাড়ে ২৩ গুণ যুক্তরাষ্ট্রে নৌবাহিনীর উড়োজাহাজ বিধ্বস্ত, ২ পাইলট নিহত জাল ডলার প্রস্তুতকারী চক্রের ৬ সদস্য আটক চলে গেলেন ব্যারিস্টার রফিক উল হক
সর্বশেষ:
আজ মহাষ্টমী: করোনা থেকে মুক্তিতে ভক্তদের বিশেষ প্রার্থনা নোয়াখালীতে চকলেট দেয়ার কথা বলে শিশুকে ধর্ষণ

মালয়েশিয়ায় মানবসম্পদ মন্ত্রীর সাথে রাষ্ট্রদূতের বৈঠক

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

পঠিত: ৬৯২
ছবি- প্রতিদিনের চিত্র

ছবি- প্রতিদিনের চিত্র


মালয়েশিয়ায় অবৈধ কর্মীদের বৈধতা প্রদান দেশে আটকে পড়া কর্মীদের দ্রুত ফিরিয়ে নেওয়া সহ প্রবাসীদের সকল সমস্যা সমাধানের লক্ষে ২১ সেপ্টেম্বর ২০২০ তারিখ মালয়েশিয়া সরকারের মানব সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান এর সাথে তাঁর কার্যালয়ে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার জনাব মহ. শহীদুল ইসলাম এক বৈঠক  করেন। বৈঠকে ছুটিতে থাকা বাংলাদেশি কর্মীদের কাজে যোগদান, অবৈধদের বৈধতা প্রদান, শ্রম কল্যাণ  এবং দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। তিনি করোনা পরিস্থিতির শিকার হয়ে বাংলাদেশি কর্মীকে নিজ দেশে ফেরত না পাঠিয়ে নিয়োগকর্তা পরিবর্তনের সুযোগ প্রদান করায় ধন্যবাদ জানান। আজ মঙ্গলবার(২২ সেপ্টেম্বর) সকালে মালয়েশিয়ার কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়,

হাইকমিশনার প্রাণঘাতী করোনা মহামারীর মধ্যেও বাংলাদেশি কর্মীদের বেতন প্রদান, চাকুরী থেকে ছাটাই না করা এবং সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করতে সফল হওয়ায় মালয়েশিয়া সরকারের প্রশংসা করেন তিনি। মন্ত্রী বাংলাদেশে  দৃঢ়তার সাথে   করোনা মোকাবেলায় নেতৃত্ব প্রদান এবং বিদেশে থাকা বাংলাদেশি নাগরিকদের বিশেষ আর্থিক সহযোগিতা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।                                                                                                                    

হাইকমিশনার মালয়েশিয়া থেকে বাংলাদেশে ছুটিতে যাওয়া বাংলাদেশি কর্মী যাদের ভিসা আছে  এবং  ভিসার মেয়াদ শেষ হয়েছে তাঁদের সকলকে কাজে যোগাদানে্র জন্য মালয়েশিয়া প্রবেশের অনুমতি প্রদানের  জন্য অনুরোধ  করেন। সে প্রেক্ষিতে মন্ত্রী বলেন ছুটিতে থাকা বাংলাদেশি কর্মীরা যাতে কাজে যোগ দিতে পারে সে বিষয়ে  সরকার শীঘ্রই সিদ্ধান্ত জানাব।  হাইকমিশনার মালয়েশিয়ায় থাকা (ডিটেনশন সেন্টার এবং বাইরে)  অবৈধ কর্মীদের বিশেষ করে বাংলাদেশি কর্মীদের বৈধতা প্রদানের প্রসংগ উত্থাপন করলে মন্ত্রী বলেন অবৈধদের বৈধতা প্রদানের  জন্য মালয়েশিয়া সরকার কাজ করছে।                                                     

হাইকমিশনার করোনা  পরিস্থিতিতে চলাচল নিয়ন্ত্রণ আদেশ সময়ে মালয়েশিয়া সরকার এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে বাংলাদেশ হাইকমিশন কাঁধেকাঁধ মিলিয়ে প্রবাসী বাংলাদেশি কর্মীদের কল্যাণে যে কাজ করেছে তা এক অনন্য অভিজ্ঞতা  এবং  ভ্রাতৃত্বের গভীর বন্ধনের দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন। প্রাণঘাতী করোনার কারণে বিপদে পড়া বাংলাদেশি কর্মীদের খাবার সহায়তা, চাকরি ও বেতন নিশ্চিত করা, প্রয়োজনীয় কোয়ারেন্টাইন এর ব্যবস্থা করা এবং আক্রান্ত হওয়া বাংলাদেশীদের চিকিৎসার ব্যবস্থা করার জন্য মালয়েশিয়া সরকার ও জনগণকে ধন্যবাদ জানান হাইকমিশনার। 

মন্ত্রী বলেন বাংলাদেশের কর্মীরা  অনেক পরিশ্রমী, দক্ষ এবং আন্তরিক তাঁরা মালয়েশিয়ার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এসকল কর্মীদের কল্যাণমূলক সুরক্ষা প্রদান করা হবে। নিয়োগকর্তারা যাতে বিদেশী কর্মীদের সুরক্ষিত কর্মপরিবেশ, যথাযথ আবাসন ব্যবস্থা এবং নিয়মিত বেতন নিশ্চিত করার ব্যাপারে মালয়েশিয়া সরকার অত্যন্ত গুরুত্ব প্রদান করেছে। তিনি বলেন, বিদেশী কর্মী যারা আছে তাদের সার্ভিস বেনিফিট প্রদান করা হবে এবং সেভিংসের ব্যবস্থা করা হবে যাতে একেবারে শুন্য হাতে তাদের নিজ দেশে ফিরে না যেতে হয়।  হাইকমিশনার বিদেশী কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করায় মন্ত্রীকে ধন্যবাদ জানান।                                                                         

এসময় মানব সম্পদ মন্ত্রণালয়ের  সেক্রেটারি জেনারেল দাতো জামিল বিন রাকন এবং হাইকমিশনের লেবার কাউন্সেলর জনাব মোহাম্মদ জহিরুল ইসলাম, লেবার কাউন্সেলর ২ জনাব মোঃ হেদায়েতুল ইসলাম মন্ডল উপস্থিত ছিলেন।


 

এই বিভাগের আরো খবর