Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭

ব্রেকিং:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প! চির নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অস্ত্র মামলায় সাহেদ করিমের যাবজ্জীবন কারাদণ্ড ২৪ বলে ৮২, ৯ বলে ৭ ছক্কা, নতুন রেকর্ড আইপিএলে এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগ নেতা রাজনও গ্রেফতার এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : রনি ও রবিউল গ্রেফতার ৭৪-এ পা রাখলেন শেখ হাসিনা
সর্বশেষ:
সৌদিতে শিডিউল ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলার রায় আজ কাশ্মীর সীমান্তে পাক-ভারত উত্তেজনা, এক সেনা নিহত

মির্জাপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ

শামীম মিয়া, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২০  

পঠিত: ১৮৪
ছবি- প্রতিদিনের চিত্র

ছবি- প্রতিদিনের চিত্র

 

“কৃষিই সমৃদ্ধ” এই স্লোগানকে সামনে রেখে টাঙ্গাইলের মির্জাপুরে খরিপ-২/২০২০-২১ মৌসুমে বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে মাসকলাই, সার এবং শাক-সবজি বীজ বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উদ্বোধনী অনুষ্ঠান হয়।

 

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল মালেকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু।

 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মো. ইসমাইল হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মীর্জা শামীমা আক্তার শিফা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মশিউর রহমান।

 

উদ্বোধনী অনুষ্ঠানে ২০০ জন কৃষক/কৃষাণীকে মাসকলাই বীজ, সার এবং ৮ জন কৃষক/কৃষাণীর মাঝে ১৩ প্রকারের শাক-সবজি বীজ বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে বাকীদের মাঝে মাসকলাই বীজ, সার এবং শাক-সবজি বীজ বিতরণ করা হবে বলে নিশ্চিত করেছেন কৃষি অধিদপ্তর।
উল্লেখ্য, খরিপ-২/২০২০-২১ মৌসুমে মাসকলাই এর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলায় প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করার নিমিত্তে ২০০ বিঘা/জন কৃষক/ কৃষাণীকে মাসকলাই বীজ, সার এবং ৯০০ জন কৃষাণীকে শুধুমাত্র শাক-সবজি বীজ প্রদান করা হবে। কৃষি প্রণোদনার আওতায় মাসকলাই ফসলের বিপরীতে ১ জন কৃষক/ কৃষাণী ১ বিঘা জমির জন্য ৫ কেজি মাসকলাই বীজ ও ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমপিও সার সহায়তা পাবেন। শাক-সবজির জন্য নির্বাচিত প্রতিজন কৃষক স্বল্পমেয়াদী লালশাক, ডাটাশাক, কমলিশাক, মুলাশাক, পুইশাক, পালংশাক এবং মধ্য-মেয়াদী হিসেবে শসা, লাউ, মিষ্টিকুমড়া, করলা, মরিচ, বরবটি ও শীম বীজ পাবেন।

এই বিভাগের আরো খবর