ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা মামলায় ৩ শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত

প্রতিদিনের চিত্র বিডি আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

মার্কিন যুক্তরাষ্ট্রে এক তরুণ আফ্রিকান-আমেরিকানকে হত্যার জন্য তিন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করেছে। ওই তরুণ সকালে জগিং করার সময় আক্রান্ত হয়েছিল। তিনি স্রেফ কৃষ্ণাঙ্গ বলেই ওই শ্বেতাঙ্গদের আক্রোশের শিকার হন।

 

দোষী সাব্যস্ত ব্যক্তিরা হলো ৬৫ বছর বয়সী গ্রেগরি ম্যাকমাইকেল, তার ছেলে ট্রাভিস ম্যাকমাইকেল এবং প্রতিবেশী ৪২ বছর বয়সী উইলিয়াম রোডি ব্রায়ান। তারা ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে জর্জিয়া রাজ্যের ব্রাউন্সউইকে আহমদ আরবেরি নামের ওই কৃষ্ণাঙ্গ যুবককে ধাওয়া করে হত্যা করেছিল।

 

বিচারকালে প্রধান অভিশংসক লিন্ডা দুনিকস্কী বলেন, তারা আহমদ আরবেরিকে তাদের ড্রাইভওয়েতে হামলার সিদ্ধান্ত নেয়। কারণ তিনি ছিলেন কৃষ্ণাঙ্গ এবং রাস্তায় দৌড়াচ্ছিলেন।

 

তিনি জানান, তাদের জন্য তিনি হুমকিস্বরূপ হতে পারেন, সেজন্য তারা তাকে হত্যা করেনি। তার সাথে ছিল না কোনো অস্ত্র, ছিল না কোনো হুমকি, সাহায্যের জন্য তার কাউকে ডাক দেয়ার উপায়ও ছিল না। আরবেরি প্রায় ৫ মিনিটের মতো ছুটে পালিয়েছিলেন।

 

হত্যা ও প্রচণ্ড আক্রমণ ছাড়াও, জর্জিয়ার এই তিন ব্যক্তিকে অপহরণের প্রচেষ্টা চালানো এবং আরবেরিকে জাতিগতভাবে চিহ্নিত করার মতো রাষ্ট্রীয় ঘৃণা- অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরো খবর