Berger Paint

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

ব্রেকিং:
নাইজেরিয়ায় ৪৩ শ্রমিককে একসঙ্গে গলা কেটে হত্যা
সর্বশেষ:
মন্টেনিগ্রো-সার্বিয়ায় পাল্টাপাল্টি রাষ্ট্রদূত বহিষ্কার হঠাৎ বাড়ছে ডেঙ্গু রোগী , ২৮ দিনে আক্রান্ত ৫০৭ বৃটেনে ভ্যাকসিন বিষয়ক মন্ত্রী হলেন নাদিম জাহাওয়ী

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে আড়াই লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০  

পঠিত: ২৯০
ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

প্রাণঘাতী করোনায় এখন পর্যন্ত বিশ্বের মধ্যে সবচেয়ে বিপদজনক অবস্থায় আছে যুক্তরাষ্ট্র। সংক্রমণের তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ছে দেশটিতে। দেশটিতে মৃত্যুর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে এক হাজার ৪০০ জনের।

 

আজ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের সব স্কুল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। নিউইয়র্ক সিটি স্কুলের চ্যান্সেলর রিচার্ড কারানজা স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শহরের সব স্কুল বন্ধ থাকবে এবং অচিরেই অনলাইনের মাধ্যমে পাঠদান কর্মসূচি শুরু করা হবে।

 

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নিয়ে আসতে সামাজিক ও অর্থনৈতিক জীবনে ব্যাপকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে করোনার বিস্তার আরও বিপজ্জনক হয়ে উঠেছে। হাসপাতালগুলোতে রোগীদের ভিড় অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে।

 

মিনেসোটার সব রেস্তোরাঁ, বার, ব্যায়ামাগার ও বিনোদন কেন্দ্রগুলো বন্ধ করতে নির্দেশ দিয়েছেন গভর্নর টিম ওয়ালজ। আগামী চার সপ্তাহের জন্য সব ধরনের যুব ক্রীড়া অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

 

রাজ্যের পূর্বাঞ্চলীয় অর্ধেকটায় হাসপাতালের ৯০ শতাংশের বেশি নিবিড় পরিচর্যা কেন্দ্র রোগীদের দখলে চলে গেছে। বুধবার করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৫০ হাজার ১৬ জন। দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ১৫ লাখ মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। গতকাল বুধবার থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ৭৯ হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। পরশুদিন মঙ্গলবার যেটা ছিল ৭৫ হাজার।

 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৬১ লাখ ৭৮হাজার ১৪৯ জনে। এছাড়া কোভিড-১৯ এ মারা গেছেন ১৩ লাখ ৪৮ হাজার ৬০০ জন। সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৬১ লাখ ১২ হাজার ২৬৭ জন মানুষ।

 

আরো পড়ুন

ফের নিউইয়র্কের সব স্কুল বন্ধ ঘোষণা

 

সবচেয়ে বেশী আক্রান্ত এবং মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত এই মহামারীতে আক্রান্ত ১ কোটি ১৫ লাখ ২৫ হাজার ১৪৯ জনে দাঁড়িয়েছে এবং ২ লাখ ৫০ হাজার ৪৮৫জন মৃত্যুবরণ করেছেন। যুক্তরাষ্ট্রের পরে মৃতের সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে ব্রাজিল, ভারত, মেক্সিকো এবং যুক্তরাজ্য।

 

 

 

এই বিভাগের আরো খবর