ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

যেভাবে বুঝবেন উপসর্গহীন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

রোনার নতুন ধরণ ওমিক্রন আতঙ্কে আছে দেশ। বেড়েই চলেছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। করোনার নতুন এই ধরণ অত্যন্ত সংক্রামক তাই এ সময়ে সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা।  

 

তবে করোনার এই ধরণ সংক্রামক হলেও এর ভয়াবহতা পূর্বের চেয়ে কম বলে অনেকেই কখন আক্রান্ত হচ্ছেন, কখনই বা সেরে উঠছেন বুঝতেই পারছেন না। সাধারণ সর্দি, কাশি, জ্বর ভেবে এড়িয়ে যাচ্ছেন। তবে এটি আপনার নিজের শরীর ও আশেপাশের সকলের স্বাস্থ্য সুরক্ষায় হুমকিস্বরূপ। তাই সচেতনতা জরুরি। চলুন জেনে নেই কোন উপসর্গ থেকে বুঝবেন আপনি ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন:  

 

আপনার সাধারণ ঠাণ্ডা জ্বরে অন্যরা আক্রান্ত হলে

সর্দি-কাশি, জ্বর, গলা ব্যথা ইত্যাদি সমস্যায় শীতকালের সাধারণ জ্বর ঠাণ্ডা ভেবে পাত্তা দিচ্ছেন না? অথচ আপনার সংস্পর্শে আশেপাশে সকলের বা বাড়ির অন্য সদস্যদেরও জ্বর ঠাণ্ডা হয় সেক্ষেত্রে সচেতন হন।

 

হজমের সমস্যা  
হালকা পাতলা খাওয়ার গণ্ডগোলে পেট খারাপের মতো সমস্যা তো হরহামেশাই হয়ে থাকে সেটাই ভাবছেন? আপনি কি জানেন ওমিক্রনের একটি প্রধান উপসর্গ হজমে সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)-এর মতে ওমিক্রন আক্রান্ত হলে ডায়েরিয়া, খিদে কমে যাওয়া, বমি বমি ভাব, হজমের সমস্যা হতে পারে। তাই হঠাৎ হজমে সমস্যা হলে সতর্ক হন এবং চিকিৎসকের পরামর্শ নিন।

 

ত্বকের সংক্রমণ বা চুল পড়া বেড়ে গেলে
করোনার আর কোন উপসর্গ নেই অথচ হতাথ করেই প্রচুর চুল পড়ছে? এটিও কিন্তু উপসর্গহীন করোনার উপসর্গ। তাই চুল পড়া বেড়ে গেলেও নিন চিকিৎসকের পরামর্শ। ত্বকের সমস্যাও ওমিক্রনের একটি লক্ষণ। শরীরে হঠাৎ র‍্যাশ-গোটা বা ফুসকুড়িও ওমিক্রনের উপসর্গ। তাই ত্বক বা চুলের সমস্যায় চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।