Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১০ ১৪২৭

ব্রেকিং:
আনুষ্ঠানিকভাবে সম্ভাব্য বাইডেন মন্ত্রিসভার ৬ সদস্যের নাম ঘোষণা ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন জামালপুর-২ আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খান ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’, প্রভাব পড়তে পারে বাংলাদেশে
সর্বশেষ:
করোনায় মারা গেলেন আসামের সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি হলেন ট্রাম্প অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স গ্রুপের কো-চেয়ারম্যান হিসেবে প্রধানমন্ত্রীর যোগদান

রপ্তানিকারকদের জন্য সুখবর; কমল সুদের হার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০  

পঠিত: ২২৪

 

দেশের রপ্তানিকারকদের উৎসাহিত করতে প্রনোদনা হিসেবে রপ্ততানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ১ দশমিক ৭৫ শতাংশ সুদে রপ্তানিকারকদের সহজশর্তে ঋণ দিতে সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করে ঋণের সুদের হার কমানোর সিদ্ধান্ত গ্রহণ করে। সংশিষ্টরা মনে করছে এতে করে রপ্তানিতে খরা কাটবে।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া 'কোভিড- ১৯' এর কারণে রপ্তানিকারকদের ক্ষতি পুষিয়ে দিতে বাংলাদেশ ব্যাংকের ইডিএফের সুদ ২ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ কমিয়ে ১ দশমিক ৭৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

 

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, করোনা ভাইরাসের মহামারির মধ্যে ক্ষতিগ্রস্ত রপ্তানিকারকদের বিশ্ববাজারে পুনরায় প্রতিযোগিতায় আসতে পারে সে জন্য এই সুবিধা প্রদান করা হচ্ছে।

 

আগামী ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিকারকরা এ সুবিধার আওতায় থাকবে।

 

প্রজ্ঞাপন জারিকৃত এই নির্দেশনা আরো রয়েছে, এখন থেকে রফতানি উন্নয়ন তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক দেশের সকল বাণিজ্যিক ব্যাংকগুলোকে দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ দেবে। আর বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ১ দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন রপ্তানিকারকরা।

 

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের ভযংকর রূপ ধারণ করায় এবং সে প্রভাব দেশে দেখা দেয়, তখন থেকে ৭ এপ্রিল রপ্তানি উন্নয়ন তহবিলের পরিমাণ সাড়ে তিন বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন ডলার করা হয়।

এই বিভাগের আরো খবর