Berger Paint

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭

ব্রেকিং:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প! চির নিদ্রায় শায়িত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অস্ত্র মামলায় সাহেদ করিমের যাবজ্জীবন কারাদণ্ড ২৪ বলে ৮২, ৯ বলে ৭ ছক্কা, নতুন রেকর্ড আইপিএলে এমসি কলেজে স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে গণধর্ষণ: ছাত্রলীগ নেতা রাজনও গ্রেফতার এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ : রনি ও রবিউল গ্রেফতার ৭৪-এ পা রাখলেন শেখ হাসিনা
সর্বশেষ:
সৌদিতে শিডিউল ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত সাহেদের বিরুদ্ধে অস্ত্র মামলার রায় আজ কাশ্মীর সীমান্তে পাক-ভারত উত্তেজনা, এক সেনা নিহত

রফতানিমুখী এসএমই শিল্পের সংজ্ঞা নির্ধারণ

প্রতিদিনের চিত্র-ডেস্ক

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

পঠিত: ১৪৭
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

রফতানিমুখী এসএমই শিল্পের সংজ্ঞা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন সংজ্ঞা অনুযায়ী, পাঁচ মিলিয়ন ডলার পর্যন্ত রফতানিকারক প্রতিষ্ঠানকে এসএমই হিসেবে বিবেচনা করা হবে।

 বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অনুমোদিত ডিলার ব্যাংকগুলোতে এটি পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, কোনো অর্থবছরে সর্বোচ্চ পাঁচ মিলিয়ন বা ৫০ লাখ ডলার পর্যন্ত সমমূল্যের পণ্য রফতানি করলে এসএমই শিল্পপ্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হবে। প্রণোদনার নগদ অর্থ সহায়তা শুধু তারাই পাবে।

তৈরি পোশাক ও বস্ত্র খাতের (নিট, ওভেন ও সোয়েটার) এসব প্রতিষ্ঠানই রফতানির বিপরীতে সরকারি প্রণোদনা পাবে। এ জন্য প্রণোদনা অর্থ পাওয়ার জন্য তারা আবেদন করতে পারবে। তবে বৃহৎ কোনো গ্রুপ বা শিল্পপ্রতিষ্ঠানের মালিকানাধীন কোনো এসএমই প্রতিষ্ঠান এ ঘোষণার আওতায় আসবে না।

প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়, কোনো অর্থবছরে প্রতিষ্ঠানের রফতানি পণ্য শূন্য হলে পরবর্তী অর্থবছরে নগদ সহায়তা পাবে না।

 

এই বিভাগের আরো খবর