Berger Paint

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭

ব্রেকিং:
অবৈধদের নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনছেন বাইডেন
সর্বশেষ:
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণে বিচারক প্রত্যাহার আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী

রাজধানীর ভাস্কর্যগুলোতে বাড়তি নিরাপত্তা

প্রতিদিনের চিত্র ডেস্ক

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

পুলিশ বলছে ইতিমধ্যে রাজধানীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাস্কর্যগুলো ঘিরে যেন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে এজন্য সচেষ্ট আছে তারা। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে নিজেদের ঐতিহ্য রক্ষায় নিরাপত্তা বা নজরদারীর চেয়ে নাগরিক দায়িত্ববোধের জাগ্রত করার ব্যাপারে জোর দিচ্ছে তারা।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়, ৫২ এর ভাষা আন্দোলন, ৬২র শিক্ষা আন্দোলন, ৬৬র ছয় দফা, ৬৯ এর গণ-অভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিসংগ্রাম ,৯০ এর স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সব আন্দোলন ও সংগ্রামের সূতিকাগার। ইতিহাসের সাক্ষি হয়ে আছে এই ক্যাম্পাসে নির্মিত ভাস্কর্যগুলো। প্রত্যেকটি  ভাস্কর্য একেকটি সংগ্রামের গল্প। ইতিহাস ঐতিহ্যের অংশ এসব ভাস্কর্য মাথা উঁচু করে দাড়িয়ে আছে সগৌরবে।

 

অপশক্তির জাতির পিতার ভাস্কর্য স্থাপনের বিরোধীতার চেষ্টা। রাতের আঁধারে কুষ্টিয়ায় ভাস্কর্য ভাঙচুর।  একই জেলায় ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর- এসব নানান ঘটনা বিবেচনায়  রাজধানীর ভাস্কর্যগুলোর নিরাপত্তায় নজরদারি বাড়ানোর কথা জানায় ঢাকা মহানগর পুলিশ।

 

ডিএমপি কমিশনার বলেন, ভাস্কর্যের নিরাপত্তা দিতে সিসি ক্যামেরা স্থাপন এবং যেখানে আছে সেখানকার কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা নেয়া হবে। এতে কাজ না হলে পুলিশ ব্যবস্থা নেবে।

 

রাজধানীর ইস্কাটন, রুপসী বাংলা মোড়, আগারগাঁ নিকুঞ্জ ছাড়া রাজধানীর বিভিন্ন  এলাকায় আছে ভাস্কর্য। যাতে মহান স্বাধীনতা যুদ্ধসহ বিভিন্ন আন্দোলন সংগ্রাম ছাড়াও দেশের ইতিহাস ঐতিহ্য প্রতিফলিত হয়েছে।  

 

আরো পড়ুন: এশিয়ায় প্রথম ফাইজারের টিকা পেল সিঙ্গাপুর

 

ডিএমপি'র উপ-পুলিশ কমিশনার (মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস) ওয়ালিদ হোসেন বলেন, ঢাকার ভাস্কর্য গুলোর জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ণ ভাস্কর্যগুলোর জন্য স্থায়ী টহলের ব্যবস্থা করা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

এই বিভাগের আরো খবর