Berger Paint

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭

ব্রেকিং:
নজিরবিহীন নিরাপত্তার মধ্যে আজ বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন জো বাইডেন।
সর্বশেষ:
পাগলের পর কাদের মির্জাকে ‘টোকাই মেয়র’ বললেন নিক্সন চৌধুরী থাই রাজাকে অবমাননা করায় এক নারীর ৪৩ বছর কারাদণ্ড বাংলাদেশ উইন্ডিজ ১ম ওয়ানডে আজ

রাজশাহীতে একই পেট নিয়ে দুই নবজাতকের জন্ম

নাজিম হাসান, রাজশাহী

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২১  

ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।


রাজশাহীতে জোড়া লাগানো যমজ দুই নবজাতকের জন্ম হয়েছে। তাদের শরীর আলাদা হলেও পেটের দিকে জোড়া লাগানো রয়েছে। এমন শারীরিক গঠন নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে জন্ম নিয়েছে দুই শিশু।

 

সোমবার ভোর ৫টার দিকে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুটির জন্ম হয় ) হাসপাতালে। দুই নবজাতকের একটি ছেলে অন্যটি মেয়ে। নবজাতক দুটির মায়ের নাম আঙ্গুরি বেগম (৩৫)। তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিদিরপুর গ্রামের রুবেল হোসেনের স্ত্রী। রুবেল একজন রুটির দোকানদার। বাচ্চা দুটির নানি আনোয়ারা বেগম জানান,প্রসবের ব্যাথা শুরু হলে রোববার সন্ধ্যায় আঙ্গুরি বেগমকে চাঁপাইনবাবগঞ্জের একটি ক্লিনিকে ভর্তি করা হয়। এবং তেসখানে আল্ট্রাসনোগ্রাম করে চিকিৎসকরা জানান, এখানে তার কিছুই করা সম্ভব না। তাই তারা তাকে রামেক হাসপাতালে পাঠিয়ে দেন। রাত ২টার সময় তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ভোরে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে এ দুই শিশুর জন্ম হয়। নবজাতক দুইটির দুটি করে হাত ও পা রয়েছে। এবং মাথা মুখমন্ডলও আলাদা, কিন্তু পেট একটাই। পায়ুপথ বোঝা যাচ্ছে না। বাচ্চা দুটির লিঙ্গও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না। তবে চিকিৎসক তাদের জানিয়েছেন, বাচ্চা দুটির একটি ছেলে এবং অন্যটি মেয়ে। চিকিৎসকেরা বলেছেন,দুই নবজাতকের উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেওয়া প্রয়োজন। তবে টাকার অভাবে তিনি ঢাকায় যেতে পারছেন না। তাই সোমবার দুপুর ২টার দিকে আঙ্গুরি বেগম ও তার দুই সন্তানকে হাসপাতাল থেকে ছুটি নিয়ে তারা গ্রামের বাড়ি ফিরে গেছেন।

 

আরো পড়ুন: সিইসি`র পদত্যাগ দাবীতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন

 

এ বিষয়ে হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানিয়েছেন, একই পেট নিয়ে দুটি জমজ বাচ্চার জন্ম হয়েছে। তাদের কোন পায়ুপথ নেই। পায়ুপথের জন্য সার্জারির প্রয়োজন। সে কারণে বাচ্চা দুটিকে দ্রæত ঢাকায় নিয়ে যেতে হবে।

 

এই বিভাগের আরো খবর