Berger Paint

ঢাকা, শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
সৌদি আরবে এক বছরে ১৪৭ জনের মৃত্যুদণ্ড আ.লীগ জনগণকে দেওয়া ওয়াদা পূরণ করে : প্রধানমন্ত্রী বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ বাড়ল দেড় লাখ মিয়ানমারে জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়ল আমি বাংলাদেশে বাবার কাছে থাকতে চাই: লায়লা রিনা

রাজশাহীতে এবার নিপাহ ভাইরাসে শিশুর মৃত্যু

নাজিম হাসান, রাজশাহী

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন এক শিশুর মৃত্যু হয়েছে। আজ সোমবার সকালে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ওই শিশু মারা যায় বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। এর আগে গত শুক্রবার বিকেলে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি করা হয় ওই শিশুকে।

 

মারা যাওয়া শিশুর নাম মো. সোয়াদ (৭)। সে পাবনার ঈশ্বরদী উপজেলার মো. সানোয়ারের ছেলে।

 

শিশুটির পরিবারের বরাত দিয়ে রামেক হাসপাতলের আইসিইউপ্রধান আবু হেনা মোস্তফা কামাল জানান, শুক্রবার সকালে খেজুরের কাঁচা রস খেয়েছিল সোয়াদ। এরপর জ্বর, খিচুনি ও অচেতন হয়ে পড়লে ওইদিনই বিকেলে রামেক হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়। শনিবার সকালে শিশুটিকে আইসিইউতে রেফার্ড করা হয়। পরে চিকিৎসকদের সন্দেহ হলে নিপা ভাইরাসের পরীক্ষার জন্য পাঠানো হয়।

 

রোববার শিশুর শরীরে নিপাহ ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। তবে তার আগে থেকেই শিশুটির অবস্থায় শঙ্কটাপন্ন ছিল। সোমবার সকালে চিকিৎসাধীনে মারা যায় সে।
 

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, “জানুয়ারির প্রথম সপ্তাহে নিপাহ ভাইরাসের উপসর্গ নিয়ে রামেক হাসপাতালে জেলার গোদাগাড়ী উপজেলার এক নারী ভর্তি হয়েছিলেন। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। পরে ঢাকায় পরীক্ষার জন্য ওই নারীর সেম্পল পাঠানো হয়। গত ১১ জানুয়ারি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) আয়োজিত ‘শীতকালীন সংক্রামক রোগ ও নিপাহ ভাইরাস সংক্রমণ’ শীর্ষক মেডিকেল সম্মেলনে জানানো হয়েছিল, রাজশাহীর ওই নারী নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

 

নিপাহ ভাইরাস থেকে বাঁচতে খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ দেন হাসপাতাল পরিচালক।

এই বিভাগের আরো খবর