ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

ব্রেকিং:
ইসরায়েলে ৩ হাজার রকেট ছুড়ল হামাস pmশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
সর্বশেষ:
ভারতে একদিনে আরও ৪ হাজারের বেশি মৃত্যু গাজায় ইসরায়েলি হামলায় আরও ১০ শিশুসহ নিহত ৪২

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা, কূটনীতিক বহিস্কার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

হ্যাকিংয়ের মাধ্যমে গুরুত্বপূর্ণ মার্কিন রাষ্ট্রীয় সংস্থাগুলোর তথ্যে অনুপ্রবেশ ও নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। একইসাথে যুক্তরাষ্ট্র থেকে ১০ রুশ কূটনীতিককে বহিস্কার করেছে দেশটি।


বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সংক্রান্ত এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।


প্রেসিডেন্ট বাইডেন বলেন, এর আগে গত ১৩ এপ্রিলে ‘খোলামেলা, শ্রদ্ধাপূর্ণ’ এক আলোচনায় পুতিনকে এই বিষয়ে সতর্ক করেছিলেন তিনি।

 

হোয়াইট হাইজে এক ভাষণে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনের সাথে আমি স্পষ্ট ছিলাম আমরা আরো দূর যেতে পারি কিন্তু আমি সিদ্ধান্ত নিয়ে তা না করার। আমি সিদ্ধান্ত নিয়েছি সমানুপাতিক হওয়ার।’

 

প্রেসিডেন্ট বাইডেন আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র রাশিয়ার সাথে উত্তেজনা ও সংঘর্ষের কোনো চক্রের সন্ধান করছে না। আমরা চাই স্থিতিশীল, অনুমানযোগ্য সম্পর্ক।’

 

এক সপ্তাহ আগে মার্কিন প্রশাসনের সতর্ক করা এই নিষেধাজ্ঞা গত বছর ‘সোলারউইন্ডস ব্রিচ’ নামে পরিচিত হ্যাকিং প্রচেষ্টার জেরে ক্রেমলিনের ওপর প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে বিবেচিত হচ্ছে।

 

এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের অন্তত নয়টি সংস্থার নেটওয়ার্কে রুশ হ্যাকাররা প্রবেশ করে। মার্কিন কর্মকর্তারা মনে করছেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় গোপন তথ্য হাতিয়ে নেয়ার জন্য এই সাইবার হামলা করা হয়েছিল।

এই বিভাগের আরো খবর