ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

রেস্টুরেন্টের মতো ফ্রাইড রাইস রাঁধবেন যেভাবে

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত ।

ছবি- সংগৃহীত ।

পোলাও কিংবা বিরিয়ানির মতোই বর্তমানে আরেকটি জনপ্রিয় খাবার হলো ফ্রায়েড রাইস। চাইনিজ খাবার হিসেবে পরিচিত এই খাবার খাওয়া হয় মাংসের বিভিন্ন আইটেমের সঙ্গে। অনেকে আবার এমনিতেই খেতে পছন্দ করেন। কম সময়ে এবং অল্প উপকরণে তৈরি করা যায় ফ্রায়েড রাইস। এবার থেকে ফ্রায়েড রাইস খাওয়ার জন্য রেস্টুরেন্টে না গেলেও চলবে। তৈরি করে নিতে পারবেন বাড়িতেই। চলুন জেনে নেওয়া যাক-

 

পোলাওয়ের চাল- ৫০০ গ্রাম

চিকেন কুচি- ১ কাপ

গাজর, মটর শুঁটি ও বরবরটি কুচি- আধা কাপ

পেঁয়াজ কুচি- আধা কাপ

আদা ও রসুন কুচি- ১ চা চামচ

এলাচ ও দারুচিনি ২-৩ টুকরা

কাঁচা মরিচ ৫-৬টি

টমেটো সস- ১ টেবিল চামচ

ওয়েস্টার সস- ১ টেবিল চামচ

পেঁয়াজপাতা কুচি- ১ টেবিল চামচ

সাদা গোলমরিচ গুঁড়া- আধা কাপ

ডিম- ২টি

তেল/বাটার- আধা কাপ

লবণ স্বাদমতো।

 


যেভাবে তৈরি করবেন

চাল ধুয়ে নিন। এরপর কিছুক্ষণ ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর চাল আশি ভাগের মতো সেদ্ধ হলে নামিয়ে নিতে হবে। পুরোপুরি সেদ্ধ করা যাবে না। মাংসের কিমা ধুয়ে অল্প লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর সব সবজি ভালোভাবে ধুয়ে ভাপিয়ে নিতে হবে। ডিম আলাদা একটি পাত্রে ফেটিয়ে নিয়ে গরম প্যানে তেল দিয়ে ঝুরি ভেজে নিতে হবে। 

 

একটি প্যানে তেল অথবা বাটার গরম করে তাতে পেঁয়াজ, আদা ও রসুন হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এরপর তাতে মাংসের কিমা দিয়ে কষিয়ে নিতে হবে। ভালোভাবে কষানোর পর ভাজা ভাজা হয়ে এলে তাতে সেদ্ধ করা চাল ও সবজি দিয়ে দিন। এরপর দিতে হবে কাঁচা মরিচ। ২-৩ মিনিট ভেজে টমেটো-ওয়েস্টার সস, পেঁয়াজপাতা কুচি, ডিম ঝুরি ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। এরপর মিনিট দুয়েক দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।