Berger Paint

ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭

ব্রেকিং:
অবৈধদের নাগরিকত্ব দিতে আট বছর মেয়াদি প্রক্রিয়া আনছেন বাইডেন
সর্বশেষ:
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। নারী সাক্ষীর সঙ্গে অশোভন আচরণে বিচারক প্রত্যাহার আজ জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী

রোয়াংছড়িতে নারী প্রতি সহিংসতাতা প্রতিরোধ দিবস পালিত

হ্লাছোহ্রী মারমা, রোয়াংছড়ি (বান্দরবান) প্রতিনিধি

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২০  

ছবি- প্রতিদিনের চিত্র।

ছবি- প্রতিদিনের চিত্র।

 

অরেঞ্জ দ্য ওর্য়াল্ড: তহবিল, প্রতিক্রিয়া, প্রতিরোধ, সংগ্রহ! নির্ধারিত থিম বা প্রতিপাদ্য রেখে ইউরোপিয়ান (ইউ) অর্থায়নে সিমাভি, বাংলাদেশ নারী প্রগতি সংঘ সহযোগিতায় বাস্তবায়িত বেসরকারি সংস্থান গ্রাউস এনজিও আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ (ওএলএইচএফ) প্রকল্পের আওতায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস ২০২০ এর দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার মাধ্যমে পালিত হয়েছে।

 

বুধবার (২৫ নভেম্বর ২০২০) আয়োজিত অনুষ্ঠানে ওএলএইচএফ প্রকল্পের সমন্বয়কারী সবুজ চাকমা সঞ্চালনায় উপ-পরিচালক চিম্ময় মুরুং এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান চহাইমং মারমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোয়াংছড়ি থানার দ্বায়িত্বপ্রাপ্ত এস.আই (নি:) জহিদুল ইকবাল, প্রোগ্রাম মনিটরিং  এন্ড ইভালুয়েশন অফিসার উমংসিং মারমা। আলোচনা সভায় জানা যায় সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও প্রতি বছর ২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর পর্যন্ত নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনব্যাপী সচেতনতামূলক কর্মসূচী পালন করে থাকে।

 

সভায় প্রধান অতিথি চেয়ারম্যান চহাইমং মারমা বলেন কোভিড-১৯ মহামারীকে নিয়ন্ত্রণে আনার জন্য চালু করা লকডাউন ব্যবস্থার কারণে বৈশ্বিকভাবে মানুষের জীবন ও জীবিকা প্রায় স্থবির হয়ে পড়েছে। সেই সাথে কোভিড-১৯ পরিস্থিতিতে নারীর প্রতি সহিংসতার মতো স্পর্শকাতর ঘটনা অনেকাংশে বাড়িয়ে দিয়েছে। এ সংক্রান্ত প্রতিবেদনগুলোর তথ্যানুযায়ী সার্বিক পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক। এতে আরো উপ-পরিচালক চিম্ময় মুরুং বলেন সরকার নির্ধারিত থিম বা প্রতিপাদ্য “অরেঞ্জ দ্য ওর্য়াল্ড: তহবিল, প্রতিক্রিয়া, প্রতিরোধ, সংগ্রহ! কে সামনে রেখে আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ (ওএলইচএফ) প্রকল্পে মাধ্যমে তৃণমুল পর্যায়ে নারী ও মেয়েদের প্রতি সহিংসতা প্রতিরোধ ও নির্মূলের কৌশল গ্রহণ ও প্রচারণার উদ্যোগ গ্রহণ করেছি।

 

আরো পড়ুন: পিছিয়ে যাচ্ছে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা

 

এতে উপস্থিত ছিলেন বানী প্রকল্পের এরিয়া কোর্ডিনেটর অংচউ মারমা, পানি প্রকল্পের এফএফ ভাগ্যলতা, লালরিং বম, মিলোরী বম, খ্যাইমেউ মারমা, সাংবাদিক হ্লাছোহ্রী মারমা, কিশোরী ক্লাবের সদস্যসহ প্রমুখ।

 

 

এই বিভাগের আরো খবর