Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

ব্রেকিং:
করোনায় পেরুতে ২০ সাংবাদিকের মৃত্যু সিলেটের মেয়র আরিফুলের স্ত্রী করোনায় আক্রান্ত বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১ লাখ ১৬ হাজার, মৃত্যু ৪৬৬৯
সর্বশেষ:
করোনায় মারা গেলেন এনবিআর কর্মকর্তা জসীম উদ্দিন বগুড়ায় পুলিশ-আইনজীবীসহ ৫৭ জনের করোনা শনাক্ত সিলেটে ২ চিকিৎসকসহ আরও ৬৫ জনের করোনা পজিটিভ

লামায় অজ্ঞাত রোগে ৪৫ জন আক্রান্ত, মৃত্যু ১

বান্দরবান প্রতিনিধি

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

পঠিত: ২২১
ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

বান্দরবানের লামা উপজেলায় সদর ইউনিয়নের দুর্গম লাইল্যা মুরুং পাড়ায় অজ্ঞাত রোগে শিশুসহ ৪৫ নারী পুরুষ আক্রান্ত হয়েছেন। রোগের প্রাদুর্ভাবে ইতোমধ্যে দুতিয়া মুরং নামে এক শিশুর মৃত্যু হয়েছে। দুতিয়া মুরুং লাইল্যা মুরুং পাড়ার বাসিন্দা মেনহাত মুরুংয়ের ছেলে। সে ওই পাড়ার প্রধান লাতুং কারবারীর নাতি।
 
লাতুং কারবারী বলেন, অজ্ঞাত রোগে আক্রন্ত হয়ে কয়েকদিন ধরে আমাদের পাড়ার প্রতিঘরে ৩/৪ জন নারী পুরুষ অসুস্থ হয়ে পড়েছে। সবার গায়ে গুটি উঠেছে। প্রচণ্ড জ্বর ও সঙ্গে খুব কাশি রয়েছে। পাড়ায় মোট আটটি পরিবার রয়েছে। সব ঘরের লোক অসুস্থ। অসুস্থরা খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছে, এই অজানা রোগে আমার নাতি দুতিয়া মুরুং মারা গেছে।

লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন বলেন, কারও গায়ে হালকা ঘামাচির মতো দেখা যাচ্ছে আবার কারও গায়ে তা দেখা যাচ্ছে না। মুখ লাল হয়ে গেছে, অনেকের মুখ দিয়ে রক্তও বের হচ্ছে। আক্রান্তরা অনেক দিন যাবত জ্বরে ভুগছে, তাদের শরীর ব্যথা। চেষ্টা করছি সবাইকে লামা হাসপাতালে নিয়ে আসার। রোববার রাতে স্বাস্থ্যকর্মীরা এসে কিছু ওষুধ দিয়ে চলে গেছেন বলেও জানান তিনি।
লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহামুদুল হক জানান, খবর পেয়ে আমরা দ্রুত ওই পাড়ায় স্বাস্থ্য কর্মী পাঠিয়েছি। তাদের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হচ্ছে। আগামী ১৮ তারিখ থেকে সমগ্র লামা উপজেলায় হাম/রুবেলা রোগের টিকা দেওয়া শুরু হবে। ধারণা করা হচ্ছে রোগটি হাম হতে পারে। বছরের এই সময় হামের প্রাদুর্ভাব দেখা দেয়।
এ বিষয়ে বান্দরবানের সিভির সার্জন ডা. অংশৈপ্রু মারমা  জানান, বান্দরবানের পুরাতন লাইল্যা মুরুং পাড়ার ঘটনা শোনার পরপরই সেখানে মেডিক্যাল টিম পাঠিয়েছি। এ বিষয়ে সঠিক তদন্ত করার জন্য আমরা কমিটি ও গঠন করেছি।

তিনি আরও বলেন, তদন্ত কমিটি ফেরত আসলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। এ সময়টা হামের প্রার্দুভাব বেশি থাকে তাই কোথাও কোনো ধরনের প্রার্দুভাবের খবর পেলে সঙ্গে সঙ্গে নিকটস্থ হাসপাতালে ভর্তি করা জরুরি।

এই বিভাগের আরো খবর