ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

ব্রেকিং:
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত কাল থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি
সর্বশেষ:
শেষ টেস্ট খেলতে কলকাতার পথে টাইগাররা, মূল চ্যালেঞ্জ বোলারদের মনে করেন পেসার আল-আমিন হোসেন পেঁয়াজের পর চালের দাম বাড়ানোর ষড়যন্ত্র চলছে : নাসিম পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান আজ কার্গো বিমানে পেঁয়াজের প্রথম চালান আসছে বিটিআরসির কলসেন্টারে ৭ হাজার ৯০৮ অভিযোগ প্রধানমন্ত্রী আজ রাতে দেশে ফিরছেন তিনটি বিলে সম্মতি প্রদান করেছেন রাষ্ট্রপতি

লামা উপজেলায় জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত

মংছিংপ্রু, লামা (বান্দরবান)

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯   আপডেট: ৩ অক্টোবর ২০১৯

পঠিত: ১৯

বান্দরবানে লামা উপজেলায় ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’ ২০১৯ পালিত হয়েছে। ‘বৈশ্বিক প্রতিযোগিতায় উৎপাদনশীলতা’ এই প্রতিপাদ্যকে সামনে করে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে এই দিবস উদ্যাপন করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার (২ অক্টোবর) বেলা ১১ টায় শোভাযাত্রা শেষে লামা উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, মধ্যম আয় ও উন্নত দেশের কাতারে পৌঁছতে উৎপাদনশীলতার বিকল্প নেই। বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে হলে মানসম্মত উৎপাদশীলতা নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে সর্ব সেক্টরে সচেতনতা সৃষ্টিসহ এর বাস্তব প্রয়োগে সবাইকে এগিয়ে আসতে হবে।
প্রসঙ্গ টেনে অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার বলেন, নারীদের সুই-সুতায় উন্নয়ন বুনণ হচ্ছে। একটু সচেতনতা অবলম্বন করলে গ্রামের নারীদের উৎপাদিত বিভিন্ন পন্য বাজার প্রিয়তা লাভ করবে। প্রেসক্লাব সেক্রেটারী বলেন, পার্বত্য বান্দরবানে মাতামুহুরী, সাঙ্গু ও বাকখালী নদীতীরসহ পাহাড়ী বিভিন্ন ছড়া-নালার পাশে তামাক নিষিদ্ধ করে পেঁয়াজ চাষ বাধ্যতামূলক করা যেতে পারে। এর ফলে অন্ততঃ অতিপ্রয়োজনীয় এই কৃষিপন্যটির ভারত নির্ভরতা কিছুটা হলেও কমবে। এ ক্ষেত্রে তিনি সর্ব মহলের প্রচেষ্টা থাকলে ব্যাপক উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে বলে জানান।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও স্বাগতিক বক্তা সহকারী কমিশনার (ভূমি) বলেন, মানসম্মত উৎপাদন বৈশ্বিক প্রতিযোগিতার বাজার দখল সম্ভব। উৎপাদিত কৃষিপন্য সংরক্ষণের পক্রিয়া (হীমাগার স্থাপনের) নিশ্চিত করণের বিষয়টি আলোচনায় প্রাধান্য পায়।
অনুষ্ঠানে বক্তব্য দেন, লামা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইশরাত ছিদ্দিকা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদুল হক, প্রেসক্লাব সেক্রেটারী মো.কামরুজ্জামান, ভাইস চেয়ারম্যান জাহেদুল ইসলাম প্রমূখ।

 

এই বিভাগের আরো খবর