ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ৫ ১৪২৬

ব্রেকিং:
৫ বছরের জন্য নিষিদ্ধ শাহাদাত কাল থেকে অনির্দিষ্টকালের জন্য ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি
সর্বশেষ:
দেশের পথে প্রধানমন্ত্রী শেষ টেস্ট খেলতে কলকাতার পথে টাইগাররা, মূল চ্যালেঞ্জ বোলারদের মনে করেন পেসার আল-আমিন হোসেন পেঁয়াজের পর চালের দাম বাড়ানোর ষড়যন্ত্র চলছে : নাসিম পদ্মা সেতুতে বসেছে ১৬তম স্প্যান

শাহজাদপুরে দু‘টি বিদ্যালয়ের ৮শতাধিক শিক্ষার্থী ঝুঁকির মধ্যে

ফারুক হাসান কাহার, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০১৯  

পঠিত: ৭৮৩

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য ইকবাল হোসেন স্থানীয় একটি ক্লাবের নামে কায়েমপুর গ্রামের স্কুল মাঠ দখল করে মাছ চাষ করে আসছিল। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা না নেয়ায় কায়েমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ শতাধিক ও কায়েমপুর মাস্টার আজগর আলী উচ্চ বিদ্যালয়ের ৫ শতাধিক মোট ৮ শতাধিক কমলমতি শিক্ষার্থী চরম ঝুঁকির মধ্যে পাঠ গ্রহণ করছে। এ অবস্থায় শুক্রবার সন্ধ্যায় হাঁস তাড়াতে গিয়ে ওই মাঠের মাছ পাহারার জন্য ব্যবহৃত বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে ইসমত আরা (৩০) নামের এক গৃহবধু নিহত হয়েছেন। নিহত গৃহবধূ ও এক সন্তানের জননী ইসমত আরা কায়েমপুর গ্রামের রাজমিস্ত্রী জয়নাল প্রামাণিক কালুর স্ত্রী। খবর পেয়ে শাহজাদপুর থানা পুলিশ শনিবার সকালে ঘটনাস্থল থেকে নিহতর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে। এ ঘটনায় নিহতর স্বামী বাদী হয়ে শাহজাদপুর থানায় একটি ইউডি মামলা দায়ের করেছে।

এ বিষয়ে নিহতর স্বামী কালু ও শ^শুর আব্দুল মান্নান প্রাং জানান,শুক্রবার সন্ধ্যায় গৃহবধূ ইসমত আরা প্রচন্ড বৃষ্টির মধ্যে ছাতা নিয়ে হাঁস খোজার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়। রাত গভীর হয়ে গেলেও সে আর বাড়ি ফিরে না আসায় তারা রাতভর অনেক খোজাখুজি করেও তার সন্ধান পায় না। শনিবার ফজর নামাজ পর মুসুল্লিরা বাড়ি ফেরার পথে ওই স্কুল মাঠের পানিতে একটি ছাতা ভাসতে দেখে। এ সময় সেখানে উপস্থিত ইসমত আরার শ^শুর ও অন্যান্য মহিলারা ছুটে গিয়ে পানি থেকে ইসমত আরার লাশ উদ্ধার করে দাফনের চেষ্টা করে। খবর পেয়ে পুলিশ নিহতর শ^শুরবাড়ি কায়েমপুর গ্রাম থেকে লাশ উদ্ধার করে।

এ বিষয়ে কায়েমপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য ও কায়েমপুর তরুণ সংঘের সভাপতি ইকবাল হোসেন জানান,বন্যার পানিতে ডুবে যাওয়া খেলার মাঠটি স্কুল মাঠ। কায়েমপুর তরুণ সংঘ ও ওই খেলার মাঠের উন্নয়নে বন্যার পানি থাকাকালিন সময় পর্যন্ত সেখানে মাছ চাষ করা হয়। এর কিছু মাছ এলাকাবাসি ও শিক্ষকদের খাওয়ার জন্য দেওয়া হয়। বাকি মাছ বিক্রি করে যে আয় হয় সে অর্থ দিয়ে মাঠ ও ক্লাবের উন্নয়ন করা হয়।   
 
এ বিষয়ে কায়েমপুর ইউনিয়নের চেয়ারম্যান হাসিবুল হক হাসান জানান,কায়েমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের খেলার মাঠের বন্যার পানিতে ঘের দিয়ে কায়েমপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য ইকবাল হোসেন মাছ চাষ করছেন। হাঁস তাড়াতে গিয়ে ওই মাছ পাহারার জন্য ব্যবহৃত বৈদ্যুতিক ভাল্বের সংযোগ তারে সাথে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শুক্রবার সন্ধ্যায় গৃহবধূ ইসমত আরার মৃত্যু হয়েছে। তার এই মৃত্যুর দায়ে ইউপি সদস্য কোনক্রমেই এড়িয়ে যেতে পারেন না।

এ বিষয়ে কায়েমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাঃ তানজিলা চৌধুরী ও কায়েমপুর মাস্টার আজগর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাঃ হাফিজা পারভীন জানান, এ মাঠটি তাদের নয়। তাই এ বিষয়ে কিছু বলার নাই। শিক্ষার্থীরা দীর্ঘদিন ঝুঁকির মধ্যে পাঠগ্রহণ করলেও কেনো আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়নি এমন প্রশ্নের কোন জবাব না দিয়ে তারা বিষয়টি এড়িয়ে যান।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজলুল হক বলেন, বিষয়টি আমাকে আগে অবগত করা হয়নি। জানলে আগেই এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেত। কেনো তাকে বিষয়টি জানানো হয়নি ওই প্রধান শিক্ষিকার কাছে জানতে চাওয়া হবে। এর সঠিক জবাব দিতে ব্যর্থ হয়ে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
এ বিষয়ে শাহজাদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাদের বিশ^াসও একই কথা বলেন।

এ বিষয়ে শাহজাদপুর থানার ওসি আতাউর রহমান বলেন, নিহতর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তার শরীরে বিদ্যুৎস্পৃষ্টের ক্ষত চিহ্ন রয়েছে। এ ছাড়া নিহতর স্বামী কালু বাদী হয়ে শাহজাদপুর থানায় একটি ইউডি মামলা দায়ের করেছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে মৃত্যুর কারণ জেনে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

 

এই বিভাগের আরো খবর