ঢাকা, শনিবার   ২৮ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ইউক্রেনের আগে স্কুলের সুরক্ষায় টাকা ঢালা উচিত আমেরিকার: ট্রাম্প মাংকিপক্স: গণটিকার প্রয়োজন নেই বলল ডাব্লিউএইচও করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ, মৃত দেড় সহস্রাধিক ২০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত ২০০ জন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা রাতে ফাইনালে মুখোমুখি লিভারপুল-রিয়াল রাজধানীতে যুবদলের বিক্ষোভ সমাবেশ দেশে এল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ, দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা

শীতে তৈরী করুণ ফুলকপির ভাপা পুলি পিঠার রেসিপি

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

লছে শীতের মৌসুম। এই সময়ে জমে উঠে নানা রকমের পিঠা উৎসব। সেই সঙ্গে তৈরি করে নিতে পারেন ভিন্ন্ স্বাদের ফুলকপির ভাপা পুলি পিঠা। এটি খেতে খুবই সুস্বাদু। কমবেশি সবাই এটি খেতে ভীষণ পছন্দ করে। এটি তৈরিও বেশ সহজ।

তাহলে চলুন জেনে নিন রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণঃ

১.চালের গুঁড়ো ৫ কাপ,

২.মাংস দেড় কাপ (কিমা),

৩.চিংড়ি মাছ ১ কাপ,

৪.ফুলকপি কুচি ২ কাপ,

৫.আদা বাটা ১ চা চামচ,

৬.পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ,

৭.কাঁচামরিচ বাটা ২ চা চামচ,

৮.গরম মসলা গুঁড়ো ১ চা চামচ,

৯.তেল হাফ কাপ,

১০.লবণ স্বাদমতো।


প্রস্তুত পদ্ধতিঃ

প্রথমে চালের গুঁড়ো গরম পানিতে দিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে ডো তৈরি করে নিতে হবে। এরপর কড়াইয়ে তেলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে আদা বাটা, মরিচ বাটা, মাংসের কিমা, চিংড়ি ও অল্প পানি দিয়ে কষাতে হবে। এবার মাঝারি আঁচে রান্না করতে হবে।

এরপর পানি শুকিয়ে গেলে ফুলকপি কুচি দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে। তেল উপরে উঠলে গরম মসলা দিয়ে ভাজা ভাজা করে কষিয়ে নামাতে হবে। পুলি পিঠার আকৃতিতে পুর ভরে পিঠা বানিয়ে নিন। এবার একটা হাঁড়িতে পানি দিয়ে স্টিলের জালি বসিয়ে দিন। পানিতে ভাপ এলে একটা পাতলা সাদা কাপড় বিছিয়ে ভাপানোর জন্য পিঠা দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এবার নামিয়ে সস দিয়ে পরিবেশন করুন লোভনীয় স্বাদের ফুলকপি ভাপা পুলি।