ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

ব্রেকিং:
দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন কারণে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় `জাওয়াদ` শুরু হচ্ছে বঙ্গভ্যাক্সের প্রথম ট্রায়াল বাংলাদেশকে বিনামূল্যে করোনার আরও টিকা দেবে যুক্তরাষ্ট্র রোনালদোর রেকর্ডের ম্যাচে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড

শীতে তৈরী করুণ ফুলকপির ভাপা পুলি পিঠার রেসিপি

প্রতিদিনের চিত্র বিডি ডেস্ক

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

লছে শীতের মৌসুম। এই সময়ে জমে উঠে নানা রকমের পিঠা উৎসব। সেই সঙ্গে তৈরি করে নিতে পারেন ভিন্ন্ স্বাদের ফুলকপির ভাপা পুলি পিঠা। এটি খেতে খুবই সুস্বাদু। কমবেশি সবাই এটি খেতে ভীষণ পছন্দ করে। এটি তৈরিও বেশ সহজ।

তাহলে চলুন জেনে নিন রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণঃ

১.চালের গুঁড়ো ৫ কাপ,

২.মাংস দেড় কাপ (কিমা),

৩.চিংড়ি মাছ ১ কাপ,

৪.ফুলকপি কুচি ২ কাপ,

৫.আদা বাটা ১ চা চামচ,

৬.পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ,

৭.কাঁচামরিচ বাটা ২ চা চামচ,

৮.গরম মসলা গুঁড়ো ১ চা চামচ,

৯.তেল হাফ কাপ,

১০.লবণ স্বাদমতো।


প্রস্তুত পদ্ধতিঃ

প্রথমে চালের গুঁড়ো গরম পানিতে দিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে ডো তৈরি করে নিতে হবে। এরপর কড়াইয়ে তেলে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে আদা বাটা, মরিচ বাটা, মাংসের কিমা, চিংড়ি ও অল্প পানি দিয়ে কষাতে হবে। এবার মাঝারি আঁচে রান্না করতে হবে।

এরপর পানি শুকিয়ে গেলে ফুলকপি কুচি দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করতে হবে। তেল উপরে উঠলে গরম মসলা দিয়ে ভাজা ভাজা করে কষিয়ে নামাতে হবে। পুলি পিঠার আকৃতিতে পুর ভরে পিঠা বানিয়ে নিন। এবার একটা হাঁড়িতে পানি দিয়ে স্টিলের জালি বসিয়ে দিন। পানিতে ভাপ এলে একটা পাতলা সাদা কাপড় বিছিয়ে ভাপানোর জন্য পিঠা দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। এবার নামিয়ে সস দিয়ে পরিবেশন করুন লোভনীয় স্বাদের ফুলকপি ভাপা পুলি।