ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

ব্রেকিং:
চট্টগ্রাম, গাজীপুর, কক্সবাজার, নারায়ানগঞ্জ, পাবনা, টাঙ্গাইল ও ময়মনসিংহ ব্যুরো / জেলা প্রতিনিধি`র জন্য আগ্রহী প্রার্থীদের আবেদন পাঠানোর আহ্বান করা হচ্ছে। শিক্ষাগত যোগ্যতা- স্নাতক, অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য। দৈনিক প্রতিদিনের চিত্র পত্রিকার `প্রিন্ট এবং অনলাইন পোর্টাল`-এ প্রতিনিধি নিয়োগ পেতে অথবা `যেকোন বিষয়ে` আর্থিক লেনদেন না করার জন্য আগ্রহী প্রার্থীদের এবং প্রতিনিধিদের অনুরোধ করা হল।
সর্বশেষ:
ডাক্তারদের ফাঁকিবাজি রুখতে হাজিরা খাতায় দিনে তিনবার সই করার নির্দেশ! ১০০০ জনবল নিয়োগ দেবে ওয়ালটন ঢাকায় আসছে ফিফা বিশ্বকাপ ট্রফি সরকারকে ৬ দিনের আল্টিমেটাম ইমরান খানের ফাইনালের পথে বেঙ্গালুরু, লখনৌর বিদায় সেনেগালে হাসপাতালে আগুন; ১১ নবজাতকের মৃত্যু বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্ত ২০০ ছাড়িয়েছে ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ

সম্পর্ক! টিকবে কতদিন? বলবে যন্ত্র!

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

যুগলদের সম্পর্ক টিকবে কতদিন জানতে চান? ছবি- সংগৃহীত।

যুগলদের সম্পর্ক টিকবে কতদিন জানতে চান? ছবি- সংগৃহীত।

 

ভালবাসেন আর নাই বাসেন প্রেমে পড়েন না এমন মানুষ নেহাতই কম। ঠোঁটের কোনে এক চিলতে চিমতে হাঁসি অথবা আঁকা চোখের বেলকিবাজি চাহনীতে প্রেমের সম্পর্কে সবাই জড়ান। কিন্তু সব সময়ে তা টেকে না। কিন্তু এবার না প্রযুক্তির মাধ্যমেই জানতে পারবেন সম্পর্কের মেয়াদ।

ইইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা তাদের এক গবেষণায় দেখেছেন কী ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জানা যাবে আপনার সম্পর্কের মেয়াদ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এই প্রতিবেদনটি প্রকাশ করে।

গবেষকরা জানান, ১৩৪টি যুগলের মধ্যে পরীক্ষা চালানো হয়েছে এই পরীক্ষা। এই প্রেমিক-প্রেমিকারা কতক্ষণ কথা বলেন এবং কথা বলার সময়ে তাঁরা কী ভঙ্গিতে কথা বলছেন সেই তথ্যগুলি পরীক্ষা করে দেখতে সক্ষম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই যন্ত্র।

তবে প্রেমালাপের সময়ে কী কথা কথা বলছে সে সব নিয়ে কোনও মাথাব্যথা নেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের। শুধুমাত্র কতক্ষণ কথা হচ্ছে, এবং কথা বলার সময়ে গলার স্বর কেমন হয় তা ধরা পড়ে যন্ত্রে। এর থেকেই পরীক্ষা করে বুদ্ধিমান যন্ত্র বলে দিতে পারে কোন যুগলের সম্পর্ক ঠিক কতদিন টিকবে।

এই বিভাগের আরো খবর