Berger Paint

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭

ব্রেকিং:
করোনায় আক্রান্ত `সারেগামাপা`র ৪ বিচারক শারদীয় দুর্গাপূজা শুরু, আজ ষষ্ঠী নতুন বছরের শুরুতেই কমপক্ষে দুটি করোনার টিকা মিলবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পেনে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়ালো অস্কফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল: ব্রাজিলে স্বেচ্ছাসেবীর মৃত্যু
সর্বশেষ:
লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক এইচএসসির ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবেন শিক্ষার্থীরা সাবরিনার মামলায় দুই ওসিকে শোকজ যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলায় নিহত ৩ আইপিএলের সাফল্যে অবাক হয়নি সৌরভ

সম্পর্ক! টিকবে কতদিন? বলবে যন্ত্র!

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

পঠিত: ৩৩৮
যুগলদের সম্পর্ক টিকবে কতদিন জানতে চান? ছবি- সংগৃহীত।

যুগলদের সম্পর্ক টিকবে কতদিন জানতে চান? ছবি- সংগৃহীত।

 

ভালবাসেন আর নাই বাসেন প্রেমে পড়েন না এমন মানুষ নেহাতই কম। ঠোঁটের কোনে এক চিলতে চিমতে হাঁসি অথবা আঁকা চোখের বেলকিবাজি চাহনীতে প্রেমের সম্পর্কে সবাই জড়ান। কিন্তু সব সময়ে তা টেকে না। কিন্তু এবার না প্রযুক্তির মাধ্যমেই জানতে পারবেন সম্পর্কের মেয়াদ।

ইইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা তাদের এক গবেষণায় দেখেছেন কী ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জানা যাবে আপনার সম্পর্কের মেয়াদ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এই প্রতিবেদনটি প্রকাশ করে।

গবেষকরা জানান, ১৩৪টি যুগলের মধ্যে পরীক্ষা চালানো হয়েছে এই পরীক্ষা। এই প্রেমিক-প্রেমিকারা কতক্ষণ কথা বলেন এবং কথা বলার সময়ে তাঁরা কী ভঙ্গিতে কথা বলছেন সেই তথ্যগুলি পরীক্ষা করে দেখতে সক্ষম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই যন্ত্র।

তবে প্রেমালাপের সময়ে কী কথা কথা বলছে সে সব নিয়ে কোনও মাথাব্যথা নেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের। শুধুমাত্র কতক্ষণ কথা হচ্ছে, এবং কথা বলার সময়ে গলার স্বর কেমন হয় তা ধরা পড়ে যন্ত্রে। এর থেকেই পরীক্ষা করে বুদ্ধিমান যন্ত্র বলে দিতে পারে কোন যুগলের সম্পর্ক ঠিক কতদিন টিকবে।

এই বিভাগের আরো খবর