Berger Paint

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭

ব্রেকিং:
হত্যার দায় সিনহা ও সিফাতের ওপর চাপিয়েছে পুলিশ ইতালিতে প্রবেশের অপেক্ষায় হাজারও বাংলাদেশি, নিষেধাজ্ঞা শিথিলের আভাস বিশ্বে করোনায় মৃত ৬ লাখ ৯৭ হাজারের বেশি একদিনে পানিতে ডুবে প্রাণ গেল ১১ শিশুর
সর্বশেষ:
তাপপ্রবাহ অব্যাহত থাকবে : আবহাওয়া অধিদপ্তর কুমিল্লার সাবেক এমপি এটিএম আলমগীরের ইন্তেকাল এবার সীমান্ত ঘেঁষে হেলিপ্যাডের কাজ শুরু করল নেপাল, আরও চাপে ভারত রাজধানীতে ঢুকছে বন্যার পানি, অনেক এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা

সম্পর্ক! টিকবে কতদিন? বলবে যন্ত্র!

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

পঠিত: ২৪৮
যুগলদের সম্পর্ক টিকবে কতদিন জানতে চান? ছবি- সংগৃহীত।

যুগলদের সম্পর্ক টিকবে কতদিন জানতে চান? ছবি- সংগৃহীত।

 

ভালবাসেন আর নাই বাসেন প্রেমে পড়েন না এমন মানুষ নেহাতই কম। ঠোঁটের কোনে এক চিলতে চিমতে হাঁসি অথবা আঁকা চোখের বেলকিবাজি চাহনীতে প্রেমের সম্পর্কে সবাই জড়ান। কিন্তু সব সময়ে তা টেকে না। কিন্তু এবার না প্রযুক্তির মাধ্যমেই জানতে পারবেন সম্পর্কের মেয়াদ।

ইইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা তাদের এক গবেষণায় দেখেছেন কী ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জানা যাবে আপনার সম্পর্কের মেয়াদ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এই প্রতিবেদনটি প্রকাশ করে।

গবেষকরা জানান, ১৩৪টি যুগলের মধ্যে পরীক্ষা চালানো হয়েছে এই পরীক্ষা। এই প্রেমিক-প্রেমিকারা কতক্ষণ কথা বলেন এবং কথা বলার সময়ে তাঁরা কী ভঙ্গিতে কথা বলছেন সেই তথ্যগুলি পরীক্ষা করে দেখতে সক্ষম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই যন্ত্র।

তবে প্রেমালাপের সময়ে কী কথা কথা বলছে সে সব নিয়ে কোনও মাথাব্যথা নেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের। শুধুমাত্র কতক্ষণ কথা হচ্ছে, এবং কথা বলার সময়ে গলার স্বর কেমন হয় তা ধরা পড়ে যন্ত্রে। এর থেকেই পরীক্ষা করে বুদ্ধিমান যন্ত্র বলে দিতে পারে কোন যুগলের সম্পর্ক ঠিক কতদিন টিকবে।

এই বিভাগের আরো খবর